সম্পর্ক প্রতিষ্ঠার দ্বারপ্রান্তে রয়েছে ইসরাইল ও সৌদি আরব : নেতানিয়াহু

সম্পর্ক প্রতিষ্ঠার দ্বারপ্রান্তে রয়েছে ইসরাইল ও সৌদি আরব : নেতানিয়াহু

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তার দেশ সৌদি আরবের সাথে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার দ্বারপ্রান্তে রয়েছে। শুক্রবার নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে বক্তৃতা করার সময় এই মন্তব্য করেন।

নেতানিয়াহু বলেন, তিনটি আরব দেশের সাথে ২০২০ সালে আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠা ইতোমধ্যেই 'শান্তির নতুন যুগের সূচনা' করেছে।

তিনি বলেন, 'তবে আমি বিশ্বাস করি যে আমরা আরো বড় নাটকীয় ঘটনার দ্বারপ্রা্তে রয়েছি- ইসরাইল ও সৌদি আরবের মধ্যে ঐতিহাসিক শান্তি প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।'

নেতানিয়াহু বলেন, 'এ ধরনের শান্তি আরব-ইসরাইল সঙ্ঘাত অবসানে দীর্ঘ পথ পাড়ি দেবে। ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে অন্যান্য আরব দেশকে আমি উৎসাহিত করব।'

নেতানিয়াহু তার বক্তৃতায় বৃহস্পতিবার জাতিসঙ্ঘে ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসের বক্তব্য দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেন। মাহমুদ বলেছিলেন, ফিলিস্তিনি রাষ্ট্র ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইসরাইল ও সৌদি আরবের মধ্যে আলোচনায় মধ্যস্ততা করছে। আর সৌদি আরবের কার্যত শাসক ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সম্প্রতি বলেছেন, দুই দেশ প্রতিনিয়ত কাছাকাছি আসছে।

ইসরাইল ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মরক্কোর সাথে সম্পর্ক স্বাভাবিক করে।

এদিকে নেতানিয়াহু প্রচ্ছন্নভাবে ইরানের ওপর পরমাণু হামলার হুমকিও দিয়েছেন। তিনি বলেছেন, ইরান যদি পরমাণু বোমা বানানোর চেষ্টা করে, তবে তাই করা হবে।

নেতানিয়াহু বলেন, সর্বোপরি, সর্বোপরি, ইরানকে অবশ্যই বিশ্বাসযোগ্য পরমাণু হুমকির মুখে পড়তে হবে। আমি যতক্ষণ ইসরাইলের প্রধানমন্ত্রী পদে আছি, আমি আমার ক্ষমতার সবকিছু করব ইরানকে পরমাণু অস্ত্র লাভে বাধা দিতে।

ইসরাইলের পরমাণু কর্মসূচি রয়েছে বলে ব্যাপকভাবে ধারণা করা হয়ে থাকে। তবে তা ঘোষিত নয়।

সূত্র : ডেইলি সাবাহ