বিপৎসীমা ছুঁইছুঁই দিনাজপুরের ৩ নদীর পানি

বিপৎসীমা ছুঁইছুঁই দিনাজপুরের ৩ নদীর পানি

সংগৃহীত

মৌসুমি বায়ুর প্রভাবে সৃষ্ট লঘুচাপে দিনাজপুরসহ দেশের বিভিন্ন জেলায় গত কয়েকদিন থেকে বৃষ্টিপাত হচ্ছে। এতে দিনাজপুরের ওপর দিয়ে বয়ে যাওয়া ৩ নদীর পানি বিপৎসীমার কাছাকাছি অবস্থান করছে। সন্ধ্যা নাগাদ এসব নদীর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

রোববার (২৪ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত ১৫৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণার কেন্দ্র।

এদিকে, টানা বর্ষণে বিপাকে পড়েছেন প্রয়োজনের তাগিদে ঘর থেকে বের হওয়া মানুষেরা। যানবাহনও অন্যান্য দিনের তুলনায় অনেক কম চলাচল করতে দেখা গেছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ বলেন, শুক্রবার (২২ সেপ্টেম্বর) দিনাজপুরে ২০ মিলিমিটার, শনিবার (২৩ সেপ্টেম্বর) ২৩ মিলিমিটার ও রোববার সকাল ৯টা পর্যন্ত ১৫৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি আরও বলেন, এটি একটি লঘুচাপ। আগামী বুধবার (২৭ সেপ্টেম্বর) পর্যন্ত এরকম বৃষ্টিপাত চলমান থাকতে পারে। তবে এখনও পর্যন্ত বন্যার পূর্বাভাস দেওয়া হয়নি।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, দিনাজপুরের তিনটি নদীর পানি বিপৎসীমার কাছাকাছি পৌঁছেছে। জেলার পুনর্ভবা নদীর বিপৎসীমা ৩৩ দশমিক ০৫, সেখানে বর্তমান পানির পরিমাণ ৩১ দশমিক ৯৬। আত্রাই নদীর বিপৎসীমা ৩৯ দশমিক ৫০, পানির পরিমাণ রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৫৫। জেলার ইছামতী নদীর বিপৎসীমা ২৯ দশমিক ৫০, পানির পরিমাণ ২৮ দশমিক শূন্য রেকর্ড করা হয়েছে। রোববার সন্ধ্যা নাগাদ এসব নদীর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।