সিরিজ বাঁচানোর লড়াইয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ

সিরিজ বাঁচানোর লড়াইয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ

সংগৃহীত

ক্রিকেট অনিশ্চয়তার খেলা। আজ বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডের টসই হবে ক্রিকেটীয় চরম অনিশ্চয়তাকে সাক্ষী করে। আজ বাংলাদেশের অধিনায়ক হয়ে যে টস করবেন নাজমুল হোসেন শান্ত, যাঁকে এক বছর আগেও তীব্র সমালোচনা শুনতে হয়েছে। সেই নাজমুলকে বিকল্প অধিনায়ক ভাবাতেও আর আপত্তি নেই সেদিনের সমালোচকদের।

এ তো গেল বিশ্রামের কারণে অধিনায়কত্বের পালাবদলের গল্প। তবে নতুন অধিনায়কের নেতৃত্বগুণ নয়, আজ মিরপুরে বাংলাদেশ দলের লড়াই পিছিয়ে থাকা সিরিজে সমতা ফিরিয়ে আনার। সেই লড়াইয়ে সবচেয়ে বড় পদক্ষেপ নেওয়ার দায় ব্যাটারদের কাঁধে। এশিয়া কাপের এক আফগানিস্তান ম্যাচ বাদ দিলে যাচ্ছেতাই ব্যাটিং করেছে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে হেরেছে মাত্র ১৬৮ রানে গুটিয়ে গিয়ে। বিশ্বকাপের ঠিক আগে আগে ব্যাটিংয়ের এই দীনতা বাংলাদেশ দলের জন্য অশনি সংকেত কি না, সেটি সময়ই বলবে।

এটা ঠিক যে পুরোদস্তুর ব্যাটিং লাইন আপ এশিয়া কাপ এবং চলমান সিরিজেও পাচ্ছে না বাংলাদেশ দল। তাই বলে বিশ্বকাপের অর্ধেক স্কোয়াড নিয়ে আসা কিউইদের বিপক্ষে ২০০ রানও করতে পারবে না বাংলাদেশ, তা-ও নিজেদের সবচেয়ে চেনা মিরপুরে!  ব্যাটিং তালিকা বিবেচনায় এই ম্যাচের বাংলাদেশ দল আরো নাজুক।

সদ্য চোট কাটিয়ে ফেরা তামিম ইকবালকে বিশ্রাম দেওয়া হয়েছে। রানের খোঁজে থাকা লিটন দাসও প্রয়োজনীয় বিশ্রাম পেয়েছেন। তাতে তৃতীয় ম্যাচে বাংলাদেশের একাদশ যথেষ্ট আলোচনার খোরাক জোগানোর কথা। তানজিদ হাসান তামিম ও জাকির হাসানের ইনিংস সূচনা করার সম্ভাবনা প্রবল। বোলিংয়েও ‘চোট’ আছে বাংলাদেশ দলের।

প্রথম দুই ওয়ানডেতে বিশ্রাম পাওয়া তাসকিন আহমেদের খেলার কথা ছিল শেষ ম্যাচে। কিন্তু অসুস্থতার কারণে তাঁকে ছেঁটেও ফেলে দলভুক্ত করা হয়েছে আফিফ হোসেনকে। কিন্তু এই বাঁহাতি ব্যাটারকে কি খেলানো হবে? আসলে গত রাতে চূড়ান্ত করা বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াড থেকে একাদশ পূর্বানুমান করা মিরপুরের রহস্যময় উইকেটের মতোই জটিল।

অবশ্য জটিলতম সময়েই সরলতম ক্রিকেটটা খেলে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের কাছে সিরিজ হার এড়াতে সেই সরল ক্রিকেট খেলার বিকল্প নেই নাজমুল হোসেনের দলের সামনে। সরল ক্রিকেট মানে ব্যাটারদের রান করতে হবে, উইকেট যতই দুর্বোধ্য হোক না কেন।