বিশ্ব ফার্মাসিস্ট দিবসে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে র‌্যালি

বিশ্ব ফার্মাসিস্ট দিবসে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে র‌্যালি

সংগৃহীত

“বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২৩” উপলক্ষে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ফার্মাসিউটিক্যাল সায়েন্স অনুষদ ও ফার্মাসিউটিক্যাল ক্লাবের সহযোগিতায় র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এসব কর্মসূচি উদযাপন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে র‌্যালির উদ্ধোধন করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য ড. এম ইসমাইল হোসাইন। এছাড়া উপস্থিত ছিলেন স্কুল অব হেলথ্ এন্ড লাইফ সায়েন্সের ডিন প্রফেসর ড. হাসান মাহমুদ রেজা, ফার্মাসিউটিক্যাল সায়েন্স অনুষদের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান, ডিরেক্টর অব মার্কেটিং অপারেশন অব এসিআই মো: মু্হসিন মিয়া প্রমুখ।

অনুষ্ঠানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড.ইসমাইল হোসাইন ফার্মেসি অনুষদের নিয়মিত সচেতনতামূলক আয়োজন দেখে নিজের অনুভূতি প্রকাশ করেন এবং আধুনিক স্বাস্থ্যসেবা প্রদানের প্রয়োজনীয়তা উল্লেখ করেন। পরবর্তীতে ফার্মাসি ডিপার্টমেন্ট একটি সেমিনারের আয়োজন করে। যেখানে মূলবক্তা হিসেবে এসিআই লিমিটেডের ডিরেক্টর মোহাম্মদ মুহসিন মিয়া ফার্মাসিস্টদের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার সুযোগ তুলে ধরে বলেন, লক্ষ্য নির্ধারণ করে নিষ্ঠার সাথে কাজ করলে অব্যশই সফলতা আসবে। 

স্কুল অব হেলথ্ এন্ড লাইফ সায়েন্সের ডিন প্রফেসর ড. হাসান মাহমুদ রেজা ফার্মাসিস্টদের যথাযথ সম্মান নিশ্চিত করার বিষয়ে বলেন, শুধুমাত্র একজন ফার্মাসিস্ট হওয়াই যথেষ্ট নয়, একজন গুণগত মান এবং যোগ্যতাসম্পন্ন ফার্মাসিস্ট হয়ে স্বাস্থ্য সেবায় সরাসরি আত্মনিয়োগ হয়ে মানুষের কল্যাণে কাজ করতে হবে। একজন পেশাদার ফার্মাসিস্ট কাজ কেবল ঔষধ প্রস্তুতির মধ্যেই সীমাবদ্ধ থাকে না। তার এই পেশাদারিত্ব বিশেষভাবে অনুমোদিত ঔষধের উন্নয়ন, ঔষধের গুণগত মান নিয়ন্ত্রণ, পরিচালনা, সংরক্ষণ এবং বিতরণ করার ক্ষেত্রে প্রসারিত হতে পারে।

অনুষ্ঠানে ফার্মাসি ডিপার্টমেন্টে চেয়ারম্যান ড. মাহাবুবুর রহমান বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ফার্মাসিউটিক্যাল সাইন্স দক্ষ ফার্মাসিস্ট তৈরিতে বদ্ধ পরিকর।