সহ-অধিনায়ক হয়ে গর্বিত শান্ত

সহ-অধিনায়ক হয়ে গর্বিত শান্ত

নাজমুল হোসেন শান্ত

দুর্দান্ত সময় পার করছেন নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে বাইশ গজে নিয়মিত আলো ছড়াচ্ছেন তিনি। তারই ফল হিসেবে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার রোমাঞ্চ পেয়েছেন। তাতেও আছে বাড়তি পাওয়া। তিনি খেলতে যাচ্ছেন দলের সহ-অধিনায়ক হয়ে। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে পথচলা শুরুর দিনেই এমন খুশির খবর পেয়েছেন শান্ত।

বছরখানেক আগেও তাকে সইতে হয়েছে নানা ধরনের হাস্যরস। এখন দলের সবচেয়ে ধারাবাহিক ব্যাটার তো বটেই, এখন তিনি গুরত্বপূর্ণ অংশও। নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতেও বাকি সব ব্যাটারের ব্যর্থতার দিনে ৮৪ বলে ৭৬ রানের ইনিংস খেলে ছিলেন দলের সর্বোচ্চ রান সংগ্রাহক। শেষ তিন ইনিংসেই হাফ সেঞ্চুরি রয়েছে তার।

এমন দারুণ ধারাবাহিকতার মধ্যে সহ-অধিনায়কত্ব পাওয়া নিয়ে শান্ত বলেন, ‘এটা অনেক গর্বের ব্যাপার। এমনকি আমার পরিবারের সদস্যরাও (গর্বিত) কালকেও এই কথা বলেছি। অবশ্যই অনেক গর্বের ব্যাপার উপভোগ করবো পুরো পরিস্থিতিটা। যদি...যদি বলতে ওই মুহূর্তগুলো।’ 

অধিনায়কত্বে অভিষেকের দিনে ব্যাট হাতে দারুণ সময়ই কাটিয়েছেন শান্ত। তবে নিজে ৭৬ রান করলেও দল অলআউট হয়ে গেছে স্রেফ ১৭১ রানে। ম্যাচও হারতে হয়েছে ৭ উইকেটের বড় ব্যবধানে। অধিায়কত্বের অভিজ্ঞতা কেমন ছিল শান্তর? তিনি বলছেন ব্যক্তিগতভাবে রোমাঞ্চ থাকলেও হতাশ হয়েছেন দলের হারে।

শান্ত বলেন, ‘ফলাফলের দিক থেকে আনন্দ পাইনি। কিন্তু আগের দিন থেকেই অনেক রোমাঞ্চিত ছিলাম। মাঠেও উপভোগ করেছি ব্যাটিং। এমনকি শুরুর দিকে বোলাররা ভালো বল করছিল, সেটাও উপভোগ করেছি। ফল ভালো হয়নি, আশা করি সামনে সুযোগ আসলে আস্তে আস্তে ফল আসা শুরু করবে।’