কাবাডির দুই ভারতীয় কোচ অসুস্থ মেয়েদের কোচ দিয়েই চলছে পুরুষদের প্রস্তুতি

কাবাডির দুই ভারতীয় কোচ অসুস্থ মেয়েদের কোচ দিয়েই চলছে পুরুষদের প্রস্তুতি

সংগৃহিত ছবি।

এশিয়ান গেমস কাবাডির পদক উদ্ধারে দল চীন যাওয়ার আগেই বড় ধাক্কা। হাংজু গেমস সামনে রেখে তিনজন ভারতীয় কোচ নিয়োগ দিয়েছিল বাংলাদেশ কাবাডি ফেডারেশন। এর মধ্যে পুরুষ দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন সাজু রাম। তার সহকারী ছিলেন শ্রীনিভাস রেড্ডি লিংগামপেলি। আর নারী দলের প্রধান কোচ রমেশ নাগাপ্পা বিন্দেগিরী।

পুরুষ দলের দুই ভারতীয় কোচই হৃদরোগে আক্রান্ত হয়ে দায়িত্বের বাইরে রয়েছেন। সাজু রাম ভারতে চলে গেলেও শ্রীনিভাস রেড্ডি ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন। দুই বিদেশি কোচ ছাড়াই আগামীকাল (বৃহস্পতিবার) রাতে চীন যাচ্ছে পুরুষ ও নারী কাবাডি দল।

বাংলাদেশ কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও নারী দলের ম্যানেজার এস এম নেওয়াজ সোহাগ জাগো নিউজকে বলেছেন, ‘সাজু রামের হার্টে তিনটি রিং পরানো হয়েছে। তিনি তার দেশে এখন সুস্থবোধ করছেন। তবে আমরা তাকে নেওয়ার ঝুঁকি নিচ্ছি না। আর শ্রীনিভাস রেড্ডি লিংগামপেলি ঢাকায় চিকিৎসাধীন। খুব তাড়াতাড়ি তিনি হাসপাতাল থেকে ছাড়া পেয়ে দেশে চলে যাবেন।’তাহলে তো পুরুষ দল দুই বিদেশি কোচ ছাড়াই যাচ্ছে এশিয়ান গেমসে, তাই না? নেওয়াজ সোহাগ বলেন, ‘এখন নারী দলের ভারতীয় কোচ রমেশ নাগাপ্পা বিন্দেগিরী পুরুষ দলের প্রধান কোচ হিসেবেও দায়িত্ব পালন করবেন। তার অধীনেই দুই নারী-পুরুষ দুই দলের প্রস্তুতি চলছে। পুরুষ দলের সহকারী কোচ হিসেবে যাচ্ছেন সুবিমল চন্দ্র দাস ও নারী দলের সহকারী কোচ শাহনাজ পারভীন মালেকা।

এশিয়ান গেমস কাবাডিতে বাংলাদেশ এক সময় রৌপ্য জিততো। ১৯৯০ সালে বেইজিংয়ে, ১৯৯৪ সালে হিরোশিমায় ও ২০০২ সালে বুসানে পুরুষ কাবাডি দল রৌপ্য জিতেছিল। এছাড়া ১৯৯৮ সালে ব্যাংকক ও ২০০৬ সালে দোহা এশিয়ান গেমসে পেয়েছিল ব্রোঞ্জ। এরপর আর পদকই পায়নি।নারী কাবাডি দল প্রথম অংশ নিয়েছিল ২০১০ সালে গুয়াংজু এশিয়ান গেমসে। সেবার ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ। ২০১৪ সালে ইনচন এশিয়ান গেমসে ব্রোঞ্জ ধরে রাখতে পারলেও পদক হারিয়ে আসে ২০১৮ সালে ইন্দোনেশিয়া থেকে।