বিদ্যাসাগর পুরস্কার পেলেন ইবির সাবেক উপাচার্য

বিদ্যাসাগর পুরস্কার পেলেন ইবির সাবেক উপাচার্য

বিদ্যাসাগর পুরস্কার পেলেন ইবির সাবেক উপাচার্য

শিক্ষা ক্ষেত্রে অবদানের জন্য ‘বিদ্যাসাগর পুরস্কার’ পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন উর-রশিদ-আসকারী। কলকাতার সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং ঢাকার বিদ্যাসাগর সোসাইটি যৌথভাবে তাকে পুরস্কৃত করেন। সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রাজ কুমার কোঠারি এবং ঢাকার বিদ্যাসাগর সোসাইটির প্রতিষ্ঠাতা মহাসচিব ড. মোহাম্মদ আবদুল হাই মঙ্গলবার রাতে ড. আসকারীর হাতে এ পুরস্কার তুলে দেন।

জানা যায়, বাংলাদেশী একাডেমিয়ায় উচ্চশিক্ষায় অবদানের স্বীকৃতিস্বরূপ এবং যুক্তিবাদ, ধর্মনিরপেক্ষতা, উদারতাবাদ, প্রগতিবাদ, লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নের কারণগুলিকে তার লেখনী এবং জনসাধারণের বক্তৃতার মাধ্যমে উপস্থাপনের স্বীকৃতিস্বরূপ তাকে পুরস্কৃত করা হয়েছে।

এর আগে কলকাতার বিবিওয়ান ভারতী ভবনে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং বিদ্যাসাগর সোসাইটি কর্তৃক যৌথভাবে 'বিদ্যাসাগর অ্যান্ড দ্যা এপিস্টেম অব বেঙ্গল' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিসিআর'র সাবেক পরিচালক গৌতম দে, ইউআরআই এর সমন্বয়কারী বিশ্বদেব চক্রবর্তী, ভারতের পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ ডিন ড. তানিয়া চক্রবর্তী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহযোগী অধ্যাপক ড. চিন্ময় হাওলাদার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক জহির উদ্দিন আরিফ, ঢাকার বিদ্যাসাগর সোসাইটির দপ্তর সম্পাদক ইকবাল সরদার। উল্লেখ্য, অধ্যাপক ড. হারুন উর-রশিদ-আসকারী একজন বিশিষ্ট বাংলাদেশী শিক্ষাবিদ, মুক্তচিন্তাকারী দ্বিভাষিক লেখক, কথাসাহিত্যিক, কলামিস্ট, অনুবাদক এবং মিডিয়া ব্যক্তিত্ব।