মজুরি বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের মানববন্ধন

মজুরি বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের মানববন্ধন

সংগৃহীত

নিম্নতম মজুরি ২৩ হাজার টাকাসহ বেশ কয়েকটি দাবিতে মানববন্ধন করেছেন পোশাকশ্রমিকরা। রোববার (১ অক্টোবর) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে গার্মেন্ট শ্রমিক পরিষদের তিনটি সংগঠন জাতীয় গার্মেন্ট শ্রমিক পরিষদ, বাংলাদেশ গার্মেন্ট অ্যান্ড ইন্ড্রাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশন, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্ট ওয়ার্কাস অংশ নেয়।

এ সময় বক্তারা বলেন, ২০১৮ সালের ২৫ নভেম্বর পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা ঘোষণা করা হয়। কিন্তু পরবর্তী ৫ বছরে বাড়িভাড়াসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সবকিছুর দাম বেড়েছে। সে তুলনায় শ্রমিকদের মজুরি বৃদ্ধি হয়নি।

তারা আরও বলেন, বর্তমান বাজার মূল্য আমলে নিয়ে শ্রমিকদের মজুরি বৃদ্ধি করতে হবে। বর্তমানে মজুরি দিয়ে সংসার চালানো সম্ভব নয়। এ সময় বেশ কয়েকটি দাবি পেশ করেন।

দাবিগুলো হলো সাতটি গ্রেডের পরিবর্তে পাঁচটি গ্রেড করতে হবে। এক নম্বর গ্রেড ও দুই নম্বর গ্রেড স্টাফদের জন্য করতে হবে। তিন নম্বর গ্রেড (অভিজ্ঞ অপারেটরসহ) শ্রমিকদের জন্য ২৮ হাজার ৫০০ টাকা করতে হবে। চার নম্বর গ্রেড (জুনিয়র অপারেটর বা কম অভিজ্ঞ) শ্রমিকদের জন্য ২৬ হাজার টাকা করতে হবে। পাঁচ নম্বর গ্রেড হেলপারদের জন্য ২৩ হাজার টাকা করতে হবে। মূল মজুরি ৬৫ শতাংশ এবং বাড়িভাড়া ৩৫ শতাংশ করতে হবে। শ্রমিকদের আইডি কার্ডে (পরিচয়পত্র) গ্রেড উল্লেখ করে দিতে হবে।