শেখ মেহেদীর বোলিংয়ে মুগ্ধ সালাউদ্দিন

শেখ মেহেদীর বোলিংয়ে মুগ্ধ সালাউদ্দিন

ছবিঃ সংগৃহীত।

শেখ মেহেদী হাসানকে আলোয় নিয়ে আসতে বড় ভূমিকা কোচ মোহাম্মদ সালাউদ্দিনের। ঘরোয়া ক্রিকেটে বেশিরভাগ সময় সালাউদ্দিনের অধীনেই খেলেছেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। তার ঘাটতি, উন্নতি সবই নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন বাংলাদেশের এই কোচ। গত কয়েক ম্যাচে শেখ মেহেদীর পারফরম্যান্স নিয়ে দারুণ আশাবাদী সালাউদ্দিন।

এশিয়া কাপে ভারতের বিপক্ষে ভালো বল করার পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে ৪৫ রানে নেন ৩ উইকেট। গৌহাটিতে অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৩৬ রানে ৩ উইকেট নিয়ে রাখেন অবদান।

আর এই সময় নতুন বল, পুরনো বল দুই ভূমিকাতেই বেশ আঁটসাঁট দেখা যায় তাকে। সংবাদ মাধ্যমের সঙ্গে আলাপে সালাউদ্দিন জানান আগের চেয়ে কিছু নির্দিষ্ট জায়গায় উন্নতি হয়েছে এই স্পিনারের,‘ গত কয়েক ম্যাচ পর্যবেক্ষণ করে দেখেছি। তার বোলিং অনেক উন্নতি হয়েছে।

ক্যারিয়ারের শুরুতে সে নতুন বলে ভালো বল করত, পুরনো বলে ভুগত। কিন্তু তার কিছু বৈচিত্র্য যোগ হয়েছে। যাতে সে মাঝের ওভারেও ভালো বল করে। আমি খেয়াল করেছি সে ফ্লাট উইকেট থেকেও কিছু না কিছু আদায় করে।’

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট দারুণ সফর কোচ সালাউদ্দিনের মতে একজন স্পিনার যত খেলবেন তত খুলে যাবে তার চিন্তার জগত, তত ঋদ্ধ হবে তার ভাণ্ডার, ‘একজন স্পিনার যত বয়স হবে তত পরিণত হবে, যত বেশি খেলবে বুঝতে পারবে করণীয়। সে বড় ব্যাটার সামলাবে যত শিখবে।’

জাতীয় দলে মেহেদী হাসান মিরাজ থাকলেও শেখ মেহেদীকে খেলায় বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। দুজনই অফ স্পিনার হলেও দুজনের ধরন আবার কিছুটা ভিন্ন। বিশ্বকাপেও শেখ মেহেদী হতে পারেন ভীষণ কার্যকর মনে করছেন সালাউদ্দিন।