৬৩ রানের ব্যবধানে ৪ উইকেট হারাল ইংল্যান্ড

৬৩ রানের ব্যবধানে ৪ উইকেট হারাল ইংল্যান্ড

ছবিঃ সংগৃহীত।

৩৭ ওভারে ১৯৭ রানের টার্গেট তাড়ায় শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করে ইংল্যান্ড। এক উইকেটে ৫১ রান করে ভালো অবস্থানেই ছিল ব্রিটিশরা। এরপর ৬৩ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায় ইংরেজরা। 

সোমবার আইসিসির প্রস্তুতি ম্যাচে আগে ব্যাট করে মেহেদি হাসান মিরাজের ৭৪ এবং তানজিদ হাসান তামিমের ৪৫ রানের ইনিংসে ভর করে ৩৭ ওভারে ৯ উইকেটে ১৮৮ রান করে বাংলাদেশ।

টার্গেট তাড়া করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করে ইংল্যান্ড। প্রথম ওভারের প্রথম ৫ বলে ৯ রান করা ইংল্যান্ড শেষ বলে হারায় উইকেট। 

প্রথম ওভারেই দলকে সাফল্য উপহার দেন মোস্তাফিজুর রহমান। কাটার মাস্টারের বলে স্লিপে তানজিদ হাসান তামিমের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ইংলিশ ওপেনার ডেভিড মালান। তার বিদায়ে ৯ রানেই প্রথম উইকেট হারায় ইংল্যান্ড।

মালান আউট হওয়ার পর একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে যাচ্ছিলেন জনি বেয়ারস্টো। তাকে সাজঘরে ফেরান মোস্তাফিজ। তার দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে ২১ বলে ৬টি চার আর এক ছক্কার সাহায্যে ৩৪ রান করেন বেয়ারস্টো। তার বিদায়ে ৪.১ ওভারে ৫১ রানে ২ ওপেনারের উইকেট হারায় ইংল্যান্ড।

মোস্তাফিজের জোড়া শিকারের পর ইংল্যান্ড শিবিরে আঘাত হানেন হাসান মাহমুদ। তার বলে বোল্ড হয়ে ফেরেন হ্যারি ব্রুক। তিনি ১৫ বলে ১৭ রানে ফেরেন। তার বিদায়ে ৭৩ রানে তৃতীয় উইকেট হারায় ইংল্যান্ড।

দলীয় ১০৭ ও ১১৪ রানে শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদের শিকার হয়ে ফেরেন জস বাটলারও লিয়াম লিভিংসস্টোন।

সোমবার গুয়াহাটির বারসাপাড়া ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ২৬ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। ৫ ও ২ রান করে ফেরেন ওপেনার লিটন দাস এবং তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

এরপর মেহেদি হাসান মিরাজের সঙ্গে ৫২ রানের জুটি গড়ে ফেরেন ওপেনার তানজিদ হাসান তামিম। সাজঘরে ফেরার আগে ৪৪ বলে ৭টি চার আর এক ছক্কায় তানজিদ তামিম করেন ৪৫ রান।

এর আগে প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৮৮ বলে ১০টি চার আর ২টি ছক্কার সাহায্যে ৮৪ রান করেন তরুণ তামিম। 

তামিম আউট হওয়ার পর পাঁচ নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। তিনি ১৫ বলে মাত্র ৮ রানে ফেরেন। তার বিদায়ে ২০.৪ ওভারে ১০৪ রানে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। 

ছয় নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে ২১ বলে ১৮ রান করে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম প্রস্তুতি ম্যাচে রিয়াদ ব্যাটিংয়ে নামার আগেই দলের জয় নিশ্চিত হয়। সেই ম্যাচে ব্যাটিং প্র্যাকটিসের সুযোগ পাননি। আজ সুযোগ পেয়েও বড় ইনিংস খেলতে পারেননি।

৩০ ওভারে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ছিল ১৫৩ রান। এরপর শুরু হয় বৃষ্টি। বৃষ্টির কারণে তিন ঘণ্টা পর খেলা শুরু হয়। তাতে ওভার কমে যায় ১৩ ওভার। ম্যাচ নির্ধারণ হয় ৩৭ ওভারে।

বৃষ্টির পর খেলতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে টাইগাররা। বৃষ্টির পর বাংলাদেশ ৭ ওভারে ৩৫ রান তুলতে হারায় ৩ উইকেট।