যুক্তরাষ্ট্র সহায়তা অব্যাহত রাখবে, আশা ইউক্রেনের

যুক্তরাষ্ট্র সহায়তা অব্যাহত রাখবে, আশা ইউক্রেনের

ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্র সহায়তা অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করেছে ইউক্রেন। সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেন, তার আশা ইউক্রেনকে সামরিক সহায়তা প্রদান অব্যাহত রাখার জন্য যুক্তরাষ্ট্র প্রয়োজনীয় সমাধান খুঁজে বের করতে সক্ষম হবে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেলকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলন করেন কুলেবা। সেখানে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান উভয় দলের আইনপ্রণেতাদের সঙ্গে বিস্তারিতভাবে আলোচনা করেছে ইউক্রেন। খবর রয়টার্সের

সোমবার বোরেল কিয়েভে ইইউ ফরেইন অ্যাফেয়ার্স কাউন্সিলের একটি বৈঠকের নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, তিনিও মনে করেন যে ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সহায়তা অব্যাহত রাখার একটি সমাধান পাওয়া যাবে।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনা বলেন, ইউক্রেনের রাজধানীতে এই বৈঠকের আয়োজন ছিল ইউক্রেনের প্রতি দৃঢ় ও দীর্ঘস্থায়ী সমর্থনের প্রদর্শন।

ডাচ পররাষ্ট্রমন্ত্রী হ্যাংক ব্রুইন্স স্লট বলেন, রাশিয়াকে অবশ্যই ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য জবাবদিহিতার আওতায় আনতে হবে। তিনি আরও বলেন, রাশিয়ার ওপরে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে তাদের ওপর চাপ প্রয়োগ করা গুরুত্বপূর্ণ।

মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া মনে করে ইউক্রেন যুদ্ধের কারণে পশ্চিমা দেশগুলোর ক্লান্তি বাড়বে, তবে ইউক্রেন আশা করে যুক্তরাষ্ট্র তাদের সম্পৃক্ততা অব্যাহত রাখবে।

রোববার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে আরও সহায়তা প্রদান সংক্রান্ত একটি বিল সমর্থন করার জন্য কংগ্রেশনাল রিপাবলিকানদের চাপ দিয়েছেন। তিনি বলেন, তিনি রাজনৈতিক সংকীর্ণতার কারণে হতাশ বোধ করছেন যার ফলে সরকার প্রায় শাটডাউনের সম্মুখীন হয়েছিল।

তবে অনেক আইনপ্রণেতা স্বীকার করেন যে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে বলে কংগ্রেসে ইউক্রেনের সহায়তার জন্য অনুমোদন পাওয়া আরও কঠিন হয়ে উঠছে।