পদ্মায় ধরা পড়েছে ৪৫ কেজির বাগাইড় মাছ

পদ্মায় ধরা পড়েছে ৪৫ কেজির বাগাইড় মাছ

ছবিঃ সংগৃহীত

রাজবাড়ীর দৌলতদিয়ার পদ্মা নদীর ফেরি ঘাটের অদুরে পদ্মা-যমুনার মোহনায় জেলের জালে ৪৫ কেজি ওজনের একটি বাগাইড় মাছ ধরা পড়েছে।

বুধবার (৪ অক্টোবর) সকালে পাবনার জেলে শ্যামল হালদার জেলের জালে বিপন্ন এ বাগাইড় মাছটি ধরা পড়ে।

 

জেলে শ্যামল হালদার জানান, প্রতিদিনের মতো মঙ্গলবার রাতে পদ্মা নদীতে তাদের সহযোগীদের নিয়ে মাছ ধরতে যান। রাতে কোন মাছ না ধরায় নদীতে জাল ফেলে অপেক্ষায় থাকেন তারা। সকালে জাল টানতেই দেখতে পান বড় একটি বাগাড় মাছ। পরে মাছটি সকাল ১০ টার দিকে বিক্রির জন্য দৌলতদিয়া ৫ নম্বর ফেরী ঘাটের দুলাল মন্ডলের আড়তে নিয়ে আসলে দৌলতদিয়া ৫নং ফেরি ঘাটের মৎস্য ব্যবসায়ী মোহাম্মাদ আলী মাছটি উন্মুক্ত নিলামে কিনে নেন।

মৎস্য ব্যবসায়ী মোহাম্মাদ আলী বলেন, সকালে পদ্মা নদীতে বিশাল বাগাড় মাছ ধরা পড়ার খবর পেয়ে বাজারে আসি। তারপর দুলাল মন্ডলের আড়তে বাগাড়টি বিক্রির জন্য উন্মুক্ত নিলামে উঠলে সর্বোচ্চ দরদাতা হিসেবে ১৩শ ৫০ টাকা প্রতি কেজি দরে ৪৫ কেজির বাগাড়টি ৬০ হাজার ৭৫০ টাকায় কিনে নেই।

 

পরে মাছটি আড়ত ঘরে নিয়ে আসি। মাছটি এক নজর দেখতে এ সময় উৎসুক জনতা ভিড় করে। মাছটি বিক্রির জন্য দেশের বিভিন্ন স্থানে মোবাইল ফোনে যোগাযোগ করছি। মাছটি প্রতি কেজিতে ৫০-১০০ টাকা লাভে বিক্রি করবে বলে জানান এ ব্যবসায়ী। তবে মাছটি কিনে আমি খুব খুশি হয়েছি।

 

গোয়ালন্দ উপজেলার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত রাজবাড়ী সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজিব বলেন, বাগাইড় মাছ সংরক্ষিত বন্যপ্রাণী আইনে চলে গেছে। এই আইনে বাগাড় মাছ শিকার, ক্রয় বিক্রয়, পরিবহন করা শাস্তি যোগ্য অপরাধ।

 

এ অপরাধের জন্য সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ড হতে পারে। মৎস্য সংরক্ষন আইন না থাকায় আমরা কোন পদক্ষেপ নিতে পারছি না। তিনি আরও বলেন, বর্তমানে জেলের জালে বড় বড় আকৃতির বিপন্ন বাগাইড়, বোয়াল, কাতল, পাঙাস, আইড় সহ বিভিন্ন প্রজাতির মাছ ধরা পড়ছে।