২০৩০ বিশ্বকাপ ফুটবল হবে মরক্কো-পর্তুগাল-স্পেনে

২০৩০ বিশ্বকাপ ফুটবল হবে মরক্কো-পর্তুগাল-স্পেনে

সংগৃহীত

২০৩০ সালের বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট হবে মরক্কো, পর্তুগাল ও স্পেনে। তবে বিশ্বকাপের ১০০ বছর পূর্তি উপলক্ষে প্রথম তিনটি ম্যাচ হবে আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়েতে। বুধবার বিশ্ব ফুটবলের পরিচালনা সংস্থা ফিফা এই সিদ্ধান্ত গ্রহণ করে। এর অর্থ হলো, ওই বিশ্বকাপ হবে তিনটি মহাদেশের ছয়টি দেশে।

ফিফা কাউন্সিল মরক্কো, পর্তুগাল ও স্পেনের সমন্বয়ে একমাত্র প্রার্থিতার ব্যাপারে একমত হয়। তিনটি দেশই সরাসরি ওই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলবে।

বিবৃতিতে আরো বলা হয়, প্রথম বিশ্বকাপের ঐতিহাসিক প্রেক্ষাপটকে সামনে রেখে ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে আরো সিদ্ধান্ত নিয়েছে যে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হবে প্রথম বিশ্বকাপের আয়োজক দেশ উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে। আর উরুগুয়ে, আর্জেন্টিনা ও প্যারাগুয়েতে হবে যথাক্রমে বিশ্বকাপের প্রথম তিনটি ম্যাচ।

এদিকে সৌদি আরব ২০৩৪ সালের বিশ্বকাপ আয়োজনের আগ্রহের কথা প্রকাশ করেছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ বুধবার এ কথা জানায়।

সৌদি ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানায়, তারা বিশ্বমানের আসর আয়োজন করে সৌদি আরবের চলমান সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তন এবঙ দেশের গভীরে থাকা ফুটবলের প্রতি আবেগের বিষয়টি তুলে ধরবে।

ফিফা জানায়, ২০৩৪ সালের বিশ্বকাপ এশিয়া ও ওসেনিয়াতে সীমাবদ্ধ থাকবে। কারণ ২০২৬ সালের বিশ্বকাপ হতে যাচ্ছে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে। এতে প্রথমবারের মতো ৪৮টি দেশ অংশ নিচ্ছে।

২০৩৪ সালের বিশ্বকাপ আয়োজন করতে আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রেলিয়াও।

উল্লেখ্য, ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ হয়েছিল উরুগুয়েতে। সেবার তারাই চ্যাম্পিয়ন হয়েছিল। ২০৩০ সালে ভিন্ন মহাদেশে এবং টাইম জোনে হওয়ায় দলগুলোকে বেশ কঠিন অবস্থায় পড়তে হবে।

মরক্কো দ্বিতীয় আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপ ফুটবল আসর আয়োজন করতে যাচ্ছে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা আয়োজন করেছিল।

পর্তুগাল ও প্যারাগুয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবল ম্যাচ আয়োজন করতে যাচ্ছে। তবে তিনটি দেশেই অতীতে কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ আয়োজন করেছিল।

২০৩০ সালের বিশ্বকাপ হবে জুন-জুলাই মাসে। এতে ১০৪টি ম্যাচ হবে।

সর্বশেষ ২০২২ সালের বিশ্বকাপ আয়োজন করেছিল মধ্যপ্রাচ্যের দেশ কাতার। তাতে ফাইনালে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় লিওনেল মেসির আর্জেন্টিনা।

সূত্র : আল জাজিরা