বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞান গবেষকের তালিকায় পাবিপ্রবির দুই শিক্ষক

বিশ্বসেরা ২ শতাংশ  বিজ্ঞান গবেষকের তালিকায় পাবিপ্রবির দুই শিক্ষক

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞান গবেষকের তালিকায় পাবিপ্রবির দুই শিক্ষক

বিশ্বসেরা ২ শতাংশ  বিজ্ঞান গবেষকের তালিকায় স্থান পেয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) দুইজন শিক্ষক। গত ৪ অক্টোবর বিশ্বের প্রথম সারির প্রকাশনা সংস্থা এলসেভিয়ার ও আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এ তালিকা প্রকাশ করেন।

তালিকায় প্রথম বারের মতো স্থান পেয়েছে গণিত বিভাগের অধ্যাপক ড. মো. হারুনুর রশিদ এবং দ্বিতীয় বারের মতো স্থান পেয়েছে একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নূর আলম। এই তালিকা প্রকাশের সময় দুটি ধাপে সেরা গবেষক নির্ধারণ করা হয়। এর একটি হল পুরো পেশাগত জীবনের ওপর আরেকটি শুধু এক বছরের গবেষণা কর্মের ওপর।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে তালিকা স্থান পাওয়া ড. মো. হারুনুর রশিদ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং একই বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে কৃতিত্বের সাথে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি গবেষণার উপর দুটি বই এবং ১০০টির অধিক প্রবন্ধ প্রকাশ করেছেন ।

অন্যদিকে তালিকা টানা দ্বিতীয় বারের মত স্থান পাওয়া ড. নূর আলম চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়না (ইউএসটিসি) থেকে ২০২০ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে কৃতিত্বের সাথে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনিও গবেষণার উপর দুটি বই এবং ১০০টির অধিক প্রবন্ধ প্রকাশ করেছেন।

অধ্যাপক ড. মো. হারুনুর রশিদ এই অর্জনের অনুভূতি প্রকাশ করে বলেন, এলসেভিয়ার এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি দ্বারা প্রকাশিত বিশ্বের শীর্ষ 2% বিজ্ঞান গবেষকের তালিকায় বাংলাদেশ থেকে জায়গা পাওয়া গবেষকদের সংখ্যা খুব বেশি নয় । এর মধ্যে আমরা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষক আছি যা একটা বড় প্রাপ্তি এবং অত্যন্ত আনন্দের বিষয়। আমি মনে করি এটা শুধু পাবিপ্রবি নয় বরং বাংলাদেশের জন্যও বড় সাফল্য। তিনি আরো বলেন , আমাদের এই অর্জনের মধ্যে দিয়ে অনেক শিক্ষক - শিক্ষার্থীরাও গবেষণায় খুব আগ্রহ ও উৎসাহ বোধ করবে এবং বিশ্ববিদ্যালয়ে গবেষণার অগ্রগতি সাধিত হবে।

 এই অর্জনের অনুভূতি প্রকাশ করে ড. নূর আলম বলেন, পরপর দুইবার বাংলাদেশের ছোট একটা বিশ্ববিদ্যালয় যেখানে গবেষণার সুযোগ সুবিধা কম, সেখান থেকে আমার নাম বিশ্বের শীর্ষ ২% বিজ্ঞান গবেষকের তালিকায় এসেছে সেজন্য আমি অত্যন্ত আনন্দিত । এটা শুধু আমার অর্জন নয় এটা পাবিপ্রবির পুরো পরিবারের। এর আগে ২০২২ সালে আমি একা এই তালিকায় নাম স্থান পেলেও এবছর পাবিপ্রবি থেকে দুইজন স্থান পেয়েছি । আমি আশা করি পরবর্তী বছরগুলোতে পাবিপ্রবি থেকে আরো বেশি শিক্ষকের নাম এই তালিকায় আসবে।

 তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে অনেক ধন্যবাদ ওনারা গবেষণার অর্থ বরাদ্দ বাড়িয়েছেন এবং রিসার্চ আওয়ার্ড চালু করেছেন। ফলে শিক্ষক-শিক্ষার্থীরা আরও বেশি গবেষণা উৎসাহ ও আগ্রহী হচ্ছেন। উল্লেখ্য, এই তালিকায় বাংলাদেশ থেকে এবছর ২৩৫ জন বিজ্ঞান গবেষকের নাম প্রকাশ করা হয়েছে।