ইতিহাসের উষ্ণতম বছর হওয়ার পথে ২০২৩

ইতিহাসের উষ্ণতম বছর হওয়ার পথে ২০২৩

সংগৃহীত

সদ্য সমাপ্ত সেপ্টেম্বর ছিল পৃথিবীর ইতিহাসের সবচেয়ে উষ্ণতম মাস। এর আগে কোনও সেপ্টেম্বর ২০২৩ সালের সেপ্টেম্বরের মতো এতো গরম ছিল না। ফলে ২০২৩ সালটা ইতিহাসের উষ্ণতম বছর হলেও আশ্চর্যের কিছু থাকবে না।

ইউরাপীয় ইউনিয়নের (ইইউ) কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (থ্রিসিএস) আভাস দিয়েছে, ২০২৩ সাল পৃথিবীর ইতিহাসে সব থেকে উষ্ণতম বছর হতে যাচ্ছে। চলতি বছরের প্রথম নয় মাসের গড় তাপমাত্রা সেরকম ইঙ্গিতই দিচ্ছে। খবর এএফপি ও ডয়চে ভেলে।

প্রতিবেদনে বলা হয়, এ বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বরের গড় তাপমাত্রা আগের যেকোনো বছরের প্রথম নয় মাসের গড় তাপমাত্রার চেয়ে ০.৫২ ডিগ্রি সেলসিয়াস (০.৯ ডিগ্রি ফারেনহাইট) ফারেনহাইট বেশি ছিল। আগে বছরের প্রথম নয় মাসে সবচেয়ে বেশি গরম ছিল ২০১৬ সালে।

২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের তাপমাত্রা তার চেয়েও ০.০৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও সিথ্রিএসের প্রতিবেদনে জানানো হয়।

ইতিমধ্যে উষ্ণতম বছর হওয়ার ইঙ্গিত রাখা ২০২৩ সাল সবচেয়ে চরম আবহাওয়া দেখেছে গত সেপ্টেম্বরে। ওই মাসের ৩০ দিনে ভূপৃষ্ঠের তাপমাত্রা ১৬.৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। ১৯৯১ থেকে ২০২০ পর্যন্ত রেকর্ড করা মাসিক সর্বোচ্চ গড় তাপমাত্রার চেয়ে তা ০.৯৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।