মার্কিন প্রতিনিধি দল চীন পৌঁছেছে

মার্কিন প্রতিনিধি দল চীন পৌঁছেছে

মার্কিন প্রতিনিধি দল চীন পৌঁছেছে

চীনের সাথে উত্তেজনা কমাতে মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেকা চাক শুমারের নেতৃত্বে সিনেটরদের দ্বি-দলীয় একটি প্রতিনিধি দল শনিবার সাংহাই এসে পৌঁছেছে।দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম ‘সিজিটিএন’ এই কথা জানিয়েছে।ওয়াশিংটন বেইজিংয়ের সাথে উত্তেজনা কমাতে চায়। এই লক্ষে সিনেটরদের এই সফর অনুষ্ঠিত হচ্ছে।

সিজিটিএনের প্রকাশিত ছবিতে দেখা গেছে, চীনের অর্থনৈতিক কেন্দ্র হিসেবে বিবেচিত সাংহাইতে বিকেলে মার্কিন প্রতিনিধি দল এসে পৌঁছায়।রাজধানী বেইজিং যাওয়ার আগে শুমারের সাংহাইয়ের সিনিয়র নেতৃবৃন্দের সাথে বৈঠক করার কথা রয়েছে।বৈইজিংয়ে প্রতিনিধি দলের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সাথে বৈঠকের পরিকল্পনা রয়েছে।
চীন বলেছে, তারা প্রতিনিধি দলকে স্বাগত জানিয়েছে।

তারা আশা করছে, এই সফরের কারণে আইনপ্রণেতাদের মধ্যে চীন সম্পর্কে বুঝাপড়া বাড়বে।
বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই সফর ‘দুই দেশের আইন প্রণয়ণ সংস্থার মধ্যে সংলাপ এবং বিনিময়কে উন্নীত করবে এবং চীন-মার্কিন সম্পর্কের উন্নয়নে ইতিবাচক উপাদানগুলোর সন্নিবেশ ঘটাবে।’

মার্কিন সংবাদ মাধ্যম জানিয়েছে, দলটি চীনে মার্কিন ব্যবসার পরিবেশ থেকে শুরু করে মানবাধিকারের বিষয়গুলো উত্থাপন করার চেষ্টা করবে।প্রতিনিধি দলটি দক্ষিণ কোরিয়া এবং জাপানেও যাবে।নিউইয়র্ক টাইমস সিনেটর কার্যালয়ের উদ্ধৃতি দিয়ে এই কথা জানিয়েছে।
সূত্র : বাসস