হামাস-ইসরায়েল যুদ্ধ: নিহতের সংখ্যা ২৩০০ ছাড়াল

হামাস-ইসরায়েল যুদ্ধ: নিহতের সংখ্যা ২৩০০ ছাড়াল

সংগৃহীত

শনিবার (৭ অক্টোবর) ভোরে অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দিকে একের পর এক রকেট হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। তাদের এ হামলার জবাবে গাজা উপত্যকায় পাল্টা বিমান হামলা চালায় ইসরায়েল। এর মধ্যেইদয়ে শুরু হয় হামাস ও ইসরায়েল যুদ্ধ।

দুই দেশের মধ্যে চলমান যুদ্ধ পঞ্চম দিনে গড়িয়েছে। ইসরায়েলের দিকে একের পর এক রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। অন্যদিকে পাল্টা হামলায় চালাচ্ছে ইসরায়েল। এসব হামলায় দু’দেশের নিহতের সংখ্যা বেড়ে প্রায়২ হাজার ৩০০ জনে দাঁড়িয়েছে। এছাড়া উভয় দেশের আহত হয়েছেন সাড়ে ৮ হাজারেরও বেশি মানুষ। আইডিএফ এবং গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম আল আরাবিয়া এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, গত চার দিনের যুদ্ধে ইসরায়েলে নিহত হয়েছেন অন্তত ১ হাজার ২০০ জন এবং আহত হয়েছেন ২ হাজার ৭০০ জনেরও বেশি মানুষ। আর এই সময়সীমায় গাজায় নিহত হয়েছেন অন্তত ১ হাজার ১০০ জন মানুষ এবং আহত হয়েছেন ৬ হাজার ৩৩৯ জন।

গত শনিবার ভোর রাত থেকে দক্ষিণ ও মধ্য ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে একের পর এক প্রায় ৫ হাজার রকেট ছোড়ে গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। যার ২২০০ রকেট আঘাত হানে ইসরায়েল ভুখণ্ডে। এ সময় হ্যাং গ্লাইডার ও মোটরচালিত গ্লাইডারে চেপে হামাসের বেশ কয়েকজন যোদ্ধা সীমান্ত পেরিয়ে ইসরায়েলের সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমাণ্ডের কার্যালয়ে গিয়ে সেনা কর্মকর্তা ও সদস্যদের বন্দি ও জিম্মি করার পাশাপাশি ওই কমান্ডের সঙ্গে সেনাবাহিনীর মূল কমান্ড ও অন্যান্য শাখার কার্যালয়ের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। তার প্রায় সঙ্গে সঙ্গেই ইসরায়েলে প্রবেশ করেন হামাসের আরও কয়েক শ’ যোদ্ধা। গোয়েন্দা তথ্যের তথ্যের ঘাটতি ও পূর্বপ্রস্তুতি না থাকার কারণে হামাসের হামলার পর প্রথম দিকে খানিকটা অপ্রস্তুত অবস্থায় ছিল ইসরায়েল। কিন্তু অল্প সময়ের মধ্যেই যুদ্ধে পূর্ণ শক্তিতে ফিরে আসে ইসরায়েলের প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ)।

এদিকে, বুধবারও হামাস-ইসরায়েলে লড়াইয়ে হামলা-পাল্টা হামলা অব্যাহত রয়েছে। লেবাননের দুই নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, হিজবুল্লাহ ইসরাইলি ট্যাংকের বিরুদ্ধে গাইডেড মিসাইল ব্যবহার করেছে।

 

ইসরায়েলি বোমা হামলায় গাজায় জানাজার ব্যবস্থাও করা যাচ্ছে না’‘ ইসরায়েল বোমা হামলায় গাজায় জানাজার ব্যবস্থাও করা যাচ্ছে না’ ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, আভিভিম অঞ্চলে একটি সামরিক যান লক্ষ্য করে লেবাননের অভ্যন্তর থেকে রকেট হামলার পর ইসরায়েল বাহিনীর হেলিকপ্টার হিজবুল্লাহর একটি পর্যবেক্ষণ কেন্দ্রে হামলা চালিয়েছে। তবে এতে ‘কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি’ বলে ইসরায়েলি সেনাবাহিনী জানায়।

এদিকে, ইসরাইলের অভ্যন্তরে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলার কড়া সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই হামলার ঘটনায় হামাসকে রক্তপিপাসু বলে আখ্যায়িত করেছেন তিনি।

এ সময় ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়টিও পুনর্ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। এছাড়া হামাসের হামলায় ইসরায়েলে এক হাজারের বেশি বেসামরিক নাগরিককে হত্যার কঠোর নিন্দাও জানান। এদের মধ্যে অন্তত ১৪ জন মার্কিন নাগরিক বলে উল্লেখ করেছেন তিনি।