গাজায় ইসরায়েলের বিমান হামলা, এক ঘণ্টায় নিহত ৫১

গাজায় ইসরায়েলের বিমান হামলা, এক ঘণ্টায় নিহত ৫১

সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলিরা চালাচ্ছে তান্ডব। গত কয়েক দশক ধরে ফিলিস্তিনিদের ওপর যত হামলা তারা করেছে সেসবের রেকর্ড ভেঙে ফেলেছে এবারের বিমান হামলা। একাধারে সিরিজ বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। অব্যাহত এই হামলায় গত এক ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৫১ জন ফিলিস্তিনি। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য সামনে এনেছে।

এছাড়া একই সময়ে হামলায় আহত হয়েছেন আরও প্রায় ৩০০ জন। বৃহস্পতিবার (১২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত এক ঘণ্টায় গাজায় ইসরায়েলি বিমান হামলার পর অন্তত ৫১ জন মারা গেছেন বলে বৃহস্পতিবার সকালে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এছাড়া সাবরা, আল জায়তুন, আল নাফাক এবং তাল আল হাওয়া এলাকায় হামলার পর আরও ২৮১ জন ফিলিস্তিনি আহত হয়েছেন।

এদিকে গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ১২০০ ছাড়িয়েছে, আহত হয়েছেন আরও সাড়ে ৫ হাজারের বেশি ফিলিস্তিনি। গাজায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলের বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২০০-তে পৌঁছেছে।

এছাড়া হামলায় আরও প্রায় ৫ হাজার ৬০০ জন আহত হয়েছেন বলে ফিলিস্তিনের এই মন্ত্রণালয় জানিয়েছে। ক্রমবর্ধমান হতাহতের কারণে গাজা ভূখণ্ডজুড়ে হাসপাতালগুলোতে ইতোমধ্যেই ব্যাপক চাপের সৃষ্টি হয়েছে।

অন্যদিকে জাতিসংঘ বলছে, ইসরায়েলের বিধ্বংসী বোমা হামলা অব্যাহত থাকায় গাজায় ৩ লাখ ৩৮ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। ঘনবসতিপূর্ণ এই অবরুদ্ধ ভূখণ্ডে ২০ লাখেরও বেশি ফিলিস্তিনি বসবাস করেন। ইসরায়েলের হামলা ক্রমশ মরিয়া হয়ে উঠছে এবং এই পরিস্থিতিতে গাজার ফিলিস্তিনিদের আর কোথাও যাওয়ার জায়গা নেই।