স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের জন্য পূর্ণ সমর্থন পুতিনের

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের জন্য পূর্ণ সমর্থন পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের জন্য পূর্ণ সমর্থন ব্যক্ত করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে নজিরবিহীন যুদ্ধের মধ্যেই বুধবার এই সমর্থন জানালেন রুশ প্রেসিডেন্ট।

পুতিন বলেন, “ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের বিষয়ে রাশিয়ার অবস্থান কয়েক দশক ধরে একই রয়েছে এবং এই অবস্থানটি ইসরায়েল এবং ফিলিস্তিন উভয়েই ভালোভাবেই জানে।”

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, “আমরা সবসময় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত বাস্তবায়নের পক্ষে কথা বলেছি, যার মধ্যে একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টি রয়েছে।”

তিনি মধ্যপ্রাচ্যে ওয়াশিংটনের নীতির সমালোচনা করে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিদ্যমান মৌলিক রাজনৈতিক চ্যালেঞ্জের সমাধান খোঁজার পরিবর্তে আর্থিক সহায়তার দিকে মনোনিবেশ করার চেষ্টা করেছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, “এই ধরনের পদক্ষেপগুলো কেবল উত্তেজনাকে আরো বাড়িয়ে তোলে। অথচ এখন দরকার সমঝোতার উপায় খুঁজে বের করা।”

পুতিন বলেন, “অদূর ভবিষ্যতে পরিস্থিতিকে কোনোভাবে শান্ত করা সম্ভব হবে কিনা তা স্পষ্ট নয়, তবে আমাদের অবশ্যই এর জন্য চেষ্টা করতে হবে কারণ বিরোধপূর্ণ অঞ্চলের সম্প্রসারণ ভয়াবহ পরিণতির দিকে নিয়ে যেতে পারে।”

উল্লেখ্য, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে নজিরবিহীন যুদ্ধ চলছে। গত শনিবার ভোরে ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে অভিযান শুরু করে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা। এতদিন ইসরায়েলের বিপক্ষে শুধুমাত্র প্রতিরোধ ব্যবস্থা নিয়েছে ফিলিস্তিন। শনিবারই প্রথমবারের মতো আগে ইসরায়েলে হামলা চালিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। ২০২১ সালের জুন মাসের যুদ্ধবিরতির পর প্রায় ২ বছর ধরে প্রস্তুতি ও পরিকল্পনা শেষে এই হামলা চালায় হামাস।

তবে অনতিবিলম্বে ইসরায়েলও পাল্টা আক্রমণ শুরু করে। তারা ফিলিস্তিনের বিরুদ্ধে আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা করেছে। পাল্টা আক্রমণে দেশটি গাজায় মুহুর্মুহু বোমা বর্ষণ করছে। এরই মধ্যে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে ১২০০ জনে দাঁড়িয়েছে। ফিলিস্তিন কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

এছাড়াও ইসরায়েলের হামলায় পাঁচ হাজার ৬০০ ফিলিস্তিনি আহত হয়েছে বলে জানা গেছে। 

রিপোর্ট লেখা পর্যন্ত আল জাজিরা দাবি করেছে, হামাসের হামলায় এরই মধ্যে ইসরায়েলে নিহতের সংখ্যা ১২০০ ছাড়িয়েছে। সেখানেও তিন হাজারের বেশি মানুষ আহত হয়েছে।  সূত্রসিনহুয়া, আল জাজিরা