পরিসংখ্যানে ভারত-পাকিস্তান দ্বৈরথ

পরিসংখ্যানে ভারত-পাকিস্তান দ্বৈরথ

ফাইল ছবি

বিশ্বকাপের হাইভোল্টেজ এক ম্যাচে শনিবার (১৪ অক্টোবর) মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দুদলের লড়াই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। বিশ্বকাপ মঞ্চে এখনও হারের দেখা পায়নি কোনো দলই। এই ম্যাচেও জয়ের ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্য দুদলেরই।

আইসিসি ১৩তম ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষণার পর থেকেই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের আগ্রহ তুঙ্গে। আরও একটি শ্বাসরুদ্ধকর ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩৪ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। জয়ের পাল্লায় এগিয়ে পাকিস্তান। পাকিস্তানের জয় ৭৩টিতে, বিপরীতে ভারতের জয় ৫৬। আর কোনো ফল আসেনি ৫ ম্যাচে।

ওয়ানডে বিশ্বমঞ্চের পরিসংখ্যানে ব্যাকফুটে পাকিস্তান। ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত ভারতের সঙ্গে সাতবারের দেখায় জয়হীন দ্য গ্রিন ম্যানরা। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে জয়ের ধারা ধরে রেখেছে ভারতীয়রা। বৈশ্বিক এই টুর্নামেন্টে ভারতের বিপক্ষে জয়ের জন্য ১৯৯২ বিশ্বকাপ থেকে অপেক্ষা করতে হচ্ছে বাবর আজমদের।

কিন্তু সাম্প্রতিক পারফরমেন্সে পাকিস্তানের চেয়ে এগিয়ে ভারত। সবশেষ ৫ দেখায় ভারতের জয় চারটি এবং পাকিস্তান জিতেছে মাত্র একটিতে।