জলাবদ্ধতা নিরসনের দাবিতে চট্টগ্রামে মানববন্ধন

জলাবদ্ধতা নিরসনের দাবিতে চট্টগ্রামে মানববন্ধন

সংগৃহীত

চট্টগ্রামের হালিশহর-পতেঙ্গা এলাকায় জোয়ারের পানির জলাবদ্ধতা নিরসনের দাবিতে মানববন্ধন করেছে বন্দর ইপিজেড ও পতেঙ্গা উন্নয়ন পরিষদ নামের একটি সামাজিক সংগঠন।

শুক্রবার (১৩ অক্টোবর) বিকেল চারটায় সল্টগোলা সীম্যান্স হোস্টেলের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এসময় চট্টগ্রাম মহানগরীর সল্টগোলা রেলক্রসিং এলাকায় চট্টগ্রাম উন্নয়ক কর্তৃপক্ষের (সিডিএ) উদ্ধারকৃত জায়গায় সরকারিভাবে হাসপাতাল নির্মাণেরও দাবি জানানো হয়।

উন্নয়ন পরিষদের আহ্বায়ক মফিজুর রহমানের সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক বীর মুক্তিযোদ্ধা এস এম আবু তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচির সমাবেশে প্রধান অতিথি ছিলেন জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জসিমুদ্দিন বাবুল।

সমাবেশে প্রধান অতিথি জসিমুদ্দিন বাবুল বলেন, সরকার হাজার হাজার কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসণ প্রকল্প বাস্তবায়ন করছে। কিন্তু হালিশহর-পতেঙ্গা এলাকায় এখনো জোয়ারের পানি উঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়। তবে জলাবদ্ধতা প্রকল্পেও এজন্য কোন পদক্ষেপ নেই। তাই এ এলাকাকে জোয়ারের পানির জলাবদ্ধতা থেকে রক্ষায় পদক্ষেপ নেওয়ার দাবি জানান তিনি।

তিনি আরও বলেন, হালিশহর এলাকায় কোন সরকারি হাসপাতাল না থাকায় এ এলাকার লোকজন অসুস্থ হলে কিংবা দুর্ঘটনায় পড়লে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ছুটতে হয়। এজন্য সল্টগোলা রেলক্রসিং এলাকায় সিডিএ'র উদ্ধারকৃত জায়গায় একটি সরকারি হাসপাতাল নির্মাণ করা হলে এখানকার কয়েকলাখ বাসিন্দা উপকৃত হবে।কারণ এখানে দুইটি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল থাকায় কয়েক লক্ষ লোক বসবাস করে। প্রায়ই দেখা যায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে অনেক গুরুতর অসুস্থ রোগী মারা যান। অথচ এই এলাকায় কোন সরকারি হাসপাতাল নেই, যা অত্যন্ত দুঃখজনক।

মানববন্ধন আরও বক্তব্য রাখেন উন্নয়ন পরিষদের যুগ্ম আহ্বয়ক মোহাম্মদ এজহারুল হক, হাজী সোলেমান, আবদুল লতিফ, আবুল কালাম, আবদুল মান্নান, মহিউদ্দীন মোহন, আবদুল মতিন, গোলাম জিলানী, শ্রমিক নেতা শহীদুজ্জামান অনিক, মোহাম্মদ আলমগীর সহ আরও অনেকে।