ইউরোপ যাচ্ছেন প্রধানমন্ত্রী, গুরুত্ব পাবে যেসব বিষয়

ইউরোপ যাচ্ছেন প্রধানমন্ত্রী, গুরুত্ব পাবে যেসব বিষয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ছবি

চার দিনের সফরে আগামী ২৪ অক্টোবর ইউরোপের দেশ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউরোপীয় কমিশনের উদ্যোগে আয়োজিত গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকে অংশ নিতে প্রধানমন্ত্রীর এই সফর।

আগামী ২৫ ও ২৬ অক্টোবর অনুষ্ঠেয় এই বৈঠকে অংশ নেওয়ার ফাঁকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইয়েনসহ ইইউভুক্ত দেশের শীর্ষ কয়েকজন নেতার সঙ্গে বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী।

জানা গেছে, বাংলাদেশে দ্বাদশ জাতীয় নির্বাচনের প্রধানমন্ত্রীর এই সফর রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ। কারণ, গত এক বছর ধরে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন আহ্বান জানিয়ে আসছে। তাই, প্রধানমন্ত্রীর এই সফর বাংলাদেশের নির্বাচন, মানবাধিকার, উন্নয়ন, ব্যবসা-বাণিজ্য, জিএসপি প্লাস সুবিধা, ইন্দো-প্যাসিফিককে কেন্দ্র করে ভূরাজনীতি, বৈশ্বিক তহবিল সংগ্রহের বিকল্প ব্যবস্থা ও আঞ্চলিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয় গুরুত্ব পাবে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বাংলাদেশে পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদনে সহযোগিতায় জোর দিচ্ছে ইইউ। তাই, ইউরোপীয় বিনিয়োগ ব্যাংক (ইআইবি) থেকে বাংলাদেশকে কম সুদে সাড়ে ৩০০ মিলিয়ন ইউরো ঋণ দেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়েছে। গ্লোবাল গেটওয়ে ফোরামের ফাঁকে এ বিষয়ে চুক্তি সই হতে পারে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রীর সফরে নবায়নযোগ্য বিদ্যুৎ ও জ্বালানি খাতে ইইউর ঋণদাতা সংস্থা– ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) সঙ্গে ৩৯৫ মিলিয়ন ইউরোর আর্থিক সহায়তা চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে অনুদান হিসেবে ৪৫ মিলিয়ন ইউরো এবং বাকি ৩৫০ মিলিয়ন ইউরো ঋণ হিসেবে দেবে ইআইবি।

বিশেষজ্ঞদের মতে, প্রধানমন্ত্রীর সফরটি সফল হলে বাংলাদেশের আঞ্চলিক সংযোগ ও বৈশ্বিক তহবিল সংগ্রহের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন আসতে পারে।

সফর শেষে আগামী ২৭ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।