আগুনে পুড়ে ৪ হাজার পাখির মৃত্যু

আগুনে পুড়ে ৪ হাজার পাখির মৃত্যু

সংগৃহীত

বাগেরহাটের চিতলমারীতে আগুনে পুড়ে একটি খামারের ককাটেল ও বাজুরিকা জাতের চার হাজার পাখির মৃত্যু হয়েছে।

রোববার (১৫ অক্টোবর) ভোরে উপজেলার সুরশাইল গ্রামের মো. শুভ্র শেখের পাখির খামারে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। চিতলমারী ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স সদস্যরা ও এলাকাবাসী মিলে ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়য়ন্ত্রণে আনে।

এ ছাড়া আগুন নেভাতে গিয়ে মো. শাকিল সুলতান রানু (৪৮), মো. রাজু ফরাজী (২৮) ও মো. তানজিল শেখ (১০) নামে তিনজন আহত হয়েছেন।

ক্ষতিগ্রস্ত তরুণ উদ্যোক্তা শুভ্র শেখ বলেন, ৭-৮ বছর আগে পাখির খামার শুরু করেছিলাম। অনেক কষ্টে খামারটিকে বড় করেছিলাম। খামারে ককাটেল ও বাজুরিকা জাতের চার হাজারের বেশি পাখি ছিল। আমার বসতঘরের পাশেই পাখির খামারটি ছিল। ভোর ৪টার দিকে আগুনের তাপ ও পাখির কিচিরমিচিরে আমাদের ঘুম ভাঙে। ঘরের বাইরে এসে দেখি পাখির খামারে আগুন জ্বলছে।

তিনি আরও বলেন, আগুনে খামারের সব পাখি ও নগদ ১ লাখ ৭৫ হাজার ৩০০ টাকা, দুইটি ঘর, চার শতাধিক পাখির খাঁচা, কয়েক হাজার বাচ্চা ও ডিম পুড়ে নষ্ট হয়ে গেছে। এতে আমার প্রায় ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। মা-বাবা, ভাই-বোন ও স্ত্রী-সন্তানকে নিয়ে নিঃস্ব হয়ে পড়লাম বলে কান্নায় ভেঙে পড়েন শুভ্র।

চিতলমারী ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত স্টেশন কর্মকর্তা মো. আবদুল অদুদ বলেন, ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে এনেছি। আমরা আসার আগেই দুটি ঘর পুড়েছে। এতে প্রায় ১৪-১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।