ফিফটির পর রানআউট মার্শ, চাপে অস্ট্রেলিয়া

ফিফটির পর রানআউট মার্শ, চাপে অস্ট্রেলিয়া

সংগৃহীত

ভারতে চলমান বিশ্বকাপে প্রথম জয়ের খোঁজে মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাকে মাত্র ২০৯ রানে গুটিয়ে দিয়েছে অজিরা। এরপর রান তাড়ায় নেমে ফিফটিও তুলে নিয়েছিলেন ওপেনার মিচেল মার্শ। তবে এরপরই রানআউটে কাটা পড়েন তিনি। এতে ৩ উইকেট হারিয়ে বেশ চাপের মধ্যে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রীলঙ্কার দেওয়া ২১০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৯ ওভারে ৩ উইকেট হারিয়ে ১০৬ রান করেছে অস্ট্রেলিয়া। মার্নাশ লাবুশেন ২৪ ও জশ ইংলিশ ১৯ রানে ব্যাট করছেন।

সোমবার (১৬ অক্টোবর) লখণৌয়ের ভারতরত্ন শ্রী অটল বিহারি বাজপায়ী স্টেডিয়ামে রান তাড়ায় উড়ন্ত সূচনা এনে দেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার মিচেল মার্শ ও ডেভিড ওয়ার্নার। কিন্তু সেই ঝড় আর বেশিক্ষণ স্থায়ী হয়নি। ইনিংসে চতুর্থ ওভারেই জোড়া উইকেট হারায় তারা। ওয়ার্নার ৬ বলে ১১ রান করে ফেরার পর শূন্যহাতেই ফেরেন তিনে নামা স্টিভেন স্মিথ। তাদের দুজনকেই ফেরান দিলসান মাধুশঙ্কা।

এরপর লাবুশেনকে নিয়ে দলকে টেনে নেওয়ার কাজে মনোযোগ দেন মার্শ। এর মাঝে মাত্র ৩৯ বলে ৯ বাউন্ডারিতে ফিফটি তুলে নেন তিনি। কিন্তু এরপর উইকেটে কিছুটা থিতু হতে গিয়েই রানআউটে কাটা পড়েন ডানহাতি এই ব্যাটার। ফলে ৫১ বলের ইনিংসে ৫২ রান করেই সাজঘরে ফেরেন তিনি।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই দাপট ধরে রেখেছিল শ্রীলঙ্কার ওপেনাররা। অজি বোলারদের রক্তচক্ষু উপেক্ষা করেই সাবলীল ভঙ্গীতে খেলতে থাকেন পাথুম নিশাঙ্কা ও কুশাল পেরেরা। ফলে ইনিংসের ১৮তম ওভারেই শতরানের কোঠা পূরণ করে ফেলেন তারা।

দলীয় ১২৫ রানে পাথুম নিশাঙ্কার বিদায়ে ভাঙে প্রথম উইকেট জুটি। এরপর কিছু সময় পেরেরার ব্যাটে লড়াই চালিয়ে যায় লঙ্কানরা। কিন্তু ৭৮ রানে পেরেরার বিদায়ের পর লঙ্কান শিবিরে শুরু হয় আসা-যাওয়ার মিছিল। সেই মিছিলে একে একে শামিল হন কুশাল মেন্ডিস, সাদিরা সামারাউইক্রিমা, চারিথ আশালাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, দিমুথ ওয়েল্লালেগা, চামিকা কারুনারত্নে, মাহেশ থিকসানা ও লাহিরু কুমারা।

অজি বোলারদের তোপের মুখে ১৫৭ রানে দুই উইকেট হারানো দলটি রীতিমতো ধসে পড়ে। আর তাতেই স্কোরবোর্ডে ২০০ রান তোলার আগেই আট ব্যাটারকে হারিয়ে রীতিমতো ধসে পড়ে লঙ্কানদের ইনিংস। শেষ পর্যন্ত বেশি দূর আগানো সম্ভব হয়নি শ্রীলঙ্কার। ২০৯ রানেই থেমে যায় তাদের ইনিংসের চাকা।

অস্ট্রেলিয়ার হয়ে ৪৭ রানের খরচায় চারটি উইকেট ঝুলিতে তোলেন অ্যাডাম জাম্পা। দুটি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। একটি উইকেট ঝুলিতে তোলেন গ্লেন ম্যাক্সওয়েল।