জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের চেষ্টায় ইইউ

জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের চেষ্টায় ইইউ

জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের চেষ্টায় ইইউ

নভেম্বরে দুবাইয়ে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলন কপ২৮-এ সারা বিশ্বে জীবাশ্ম জ্বালানির ব্যবহার একেবারে বন্ধ করার বিষয়ে জোর দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইইউ। ইইউর পরিবেশ মন্ত্রীদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

পরিবেশমন্ত্রীদের বৈঠক শেষে এক বিবৃতিতে জানানো হয়, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো ৩০ নভেম্বর দুবাইয়ে শুরু হতে যাওয়া জলবায়ু শীর্ষ সম্মেলনে বিশ্বব্যাপী অপ্রশমিত জীবাশ্ম জ্বালানির ব্যবহারে পর্যায়ক্রমে কমিয়ে চলতি দশকের শেষ নাগাদ একেবারে বন্ধ করার পক্ষে জোর মতামত রাখবে।

ইইউর পরিবেশমন্ত্রীরা মনে করেন, জলবায়ু-নিরপেক্ষ অর্থনীতিতে যেতে হলে এই দশকে অপ্রশমিত জীবাশ্ম জ্বালানির ব্যবহার সারা বিশ্বে পর্যায়ক্রমে বন্ধ করতে হবে।

পরিবেশবিজ্ঞানীদের মতে, কয়লা, তেল এবং গ্যাস জ্বালানি হিসেবে ব্যবহারের ফলে সবচেয়ে বেশি গ্রিনহাউস গ্যাস তৈরি হয় এবং তা জলবায়ু পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখে।

ইইউ পরিবেশমন্ত্রীদের বৈঠকে প্রথমে সব ধরনের জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করার প্রস্তাব রেখেছিল ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্লোভেনিয়াসহ ১০টি দেশ। কিন্তু ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১০টি দেশ সেই প্রস্তাবের কঠোর বিরোধিতা করে।

সেই তালিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে সোচ্চার ছিল চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, ইটালি, মাল্টা, পোল্যান্ড। তাদের মতে, একবারে সব ধরনের জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের দিকে না গিয়ে পর্যায়ক্রমে বন্ধ করার কৌশল হিসেবে এই দশকের মধ্যে শুধু অপ্রশমিত বা ‘আনঅ্যাবেটেড' জ্বালানির ব্যবহার বন্ধ করার উদ্যোগ নিলে সব দিক থেকে ভালো হবে। শেষ পর্যন্ত বৈঠকে তাদের মতই গৃহীত হয়। সূত্র : ডয়চে ভেলে