আজ শুরু হচ্ছে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন

আজ শুরু হচ্ছে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন

ফাইল ছবি

করোনাভাইরাসের প্রদুর্ভাবের মধ্যে আজ শুরু হচ্ছে চলতি সংসদের ২য় বাজেট অধিবেশন। স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীর  সভাপতিত্বে আজ বিকাল ৫টার সময় এ অধিবেশন শুরু হবে।  অধিবেশনকে সামনে স্বাস্থ্য সুরক্ষা জোরদার করা হয়েছে। প্রবীন ও অসুস্থ্য সংসদ সদস্যদের অধিবেশনে না আসার পরামর্শ দেওযা হয়েছে।

করোনাভাইরাসের সর্তকতার জন্য সংসদের  এ বাজেট অধিবেশনকে সংক্ষিপ্ত আকারে করা হবে। প্রথম দিনে অধ্যাদেশ উত্থাপন ও শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে কার্যক্রম শেষ হবে। রেওয়াজ অনুযায়ী চলতি সংসদের সদস্য হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মুলতবি করা হবে। পরদিন ১১ই জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২০২১ অর্থবছরের বাজেট প্রস্তাব উত্থাপন করবেন। প্রস্তাবিত বাজেটের ওপর মাত্র ৫দিন আলোচনা হবে। আর পুরো বাজেট পাসের প্রক্রিয়ায় ব্যয় হবে ১০ দিন। সেক্ষেত্রে সর্বোচ্চ ২০ ঘণ্টা বাজেট আলোচনা হতে পারে।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দেড়টা পর্যন্ত এই আলোচনা চলবে। আগামী ২৯শে জুন অর্থবিল ও ৩০শে জুন মূল বাজেট পাস হবে। মাত্র ১২ কার্যদিবসে আগামী ৯ই জুলাই শেষ হতে পারে দেশের ইতিহাসের সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন