বগুড়ায় ‘মুজিব’ চলচ্চিত্রের বিনামূল্যে প্রদর্শনী

বগুড়ায় ‘মুজিব’ চলচ্চিত্রের বিনামূল্যে প্রদর্শনী

সংগৃহীত

গেল ১৩ অক্টোবর এটি সারাদেশে মুক্তি পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘মুজিব; একটি জাতির রূপকার’। সিনেমাটি বগুড়ার মধুবন সিনেপ্লেক্সে বিনামূল্যে প্রদর্শনের উদ্যোগ নেয়া হয়েছে।  

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির অন্যতম সদস্য কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান শ্যামল (সিআইপি) এই উদ্যোগ নিয়েছেন। 

দলমত নির্বিশেষে বগুড়া এবং সারিয়াকান্দি-সোনাতলার মানুষের জন্য মধুবন সিনেপ্লেক্সে ৭ দিনব্যাপী চলচ্চিত্রটি বিনামূল্যে প্রদর্শন করা হবে। ২০ অক্টোবর শুক্রবার এই উদ্যোগের উদ্বোধনী প্রদর্শনী হবে। ২১ অক্টোবর শনিবার থেকে ধারাবাহিকভাবে দুপুর ১২-৩টা এবং ৩-৬টার শো বিনামূল্যে দেখানো হবে ২৬ অক্টোবর পর্যন্ত। 

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে বগুড়ার রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, প্রশাসনের বিভিন্নস্তরের কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণীপেশার ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। উদ্বোধনী প্রদর্শনীর আগে মধুবন সিনেপ্লেক্সে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করবেন অতিথিরা।

একই দিনে সোনাতলা পৌরসভা অডিটোরিয়ামে ২:৩০টায় ‘বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতার ভাবনা এবং সেই পথে শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান হবে।

সারিয়াকান্দি আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে ও সোনাতলা পৌরসভা ভবনের সামনে থেকে এবং পাকুল্লা সৈয়দ মোমেনা মোন্তাজ কলেজ মাঠ চত্বর থেকে প্রতিদিন চলচ্চিত্র দর্শনার্থীদের যাতায়াতের ব্যবস্থা করা আছে। 

এ চলচ্চিত্র দেখানোর মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন ও কর্মকে গণমানুষের কাছে পৌঁছে দেয়ার অন্যতম ব্যতিক্রমী উদ্যোগ এটি। এই আয়োজনের অনুপ্রেরণা হিসেবে 

মোস্তাফিজুর রহমান বলেন, ‘একজন ব্যক্তি তার দেশ ও দেশের মানুষকে ভালোবেসে সংগ্রামের কোন পর্যায়ে যেতে পারে এবং কতটুকু বিসর্জন দিতে পারে তার অনন্য উদাহরণ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। তার এই আত্মত্যাগের ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মে পৌঁছে যাওয়া উচিত। এই বোধ এবং দায়বদ্ধতা থেকেই এমন উদ্যোগ নিয়েছি। আমি বিশ্বাস করি, এই চলচ্চিত্রের মাধ্যমে মানুষ স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানবে এবং বঙ্গবন্ধুকে জানবে।'

মোস্তাফিজুর রহমান ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ প্রকল্পের অন্যতম উদ্যোক্তা ছিলেন। তার সেই কাজ গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডেও অন্তর্ভুক্ত হয়েছে।