১ বলে ১৪ রান দিলেন হাসান মাহমুদ

১ বলে ১৪ রান দিলেন হাসান মাহমুদ

সংগৃহীত

বিশ্বকাপের নিজেদের চতুর্থ ম্যাচে বাংলাদেশের দেওয়া ২৫৭ রানের লক্ষ্যে শুরু থেকেই ঝড়ো ব্যাট করতে থাকেন ভারতীয় দুই উদ্বোধনী ব্যাটার। উইকেটে কোনো মুভমেন্ট না থাকায় বাড়তি কোনো সুবিধা পাচ্ছেন না পেসাররা।

এই উইকেটে ব্যাটারদের চেপে ধরতে হলে লাইন-লেন্থের দিকে মনযোগী হতে হবে বোলারদের। সেই কাজটা করতে না পারায় ইনিংসের ১৩তম ওভারে ২৩ রান দিয়েছেন পেসার হাসান মাহমুদ। তার মধ্যে তিনি এক বলেই ১৪ রান দিয়েছেন।

ওভারের পঞ্চম বলটি নো হয়। সেই বলে দৌড়ে দুই রান নেন কোহলি ও গিল। নো বলের কারণে অতিরিক্ত থেকে ভারত পায় আর এক রান। ফ্রি হিটের করা বলটিও নো হয়। সেই বলে বাউন্ডিারি হাঁকান কোহলি। সেই বলে ভারত পায় পাঁচরান। পরের বলটি ছিল ফ্রি হিট। সেই বলে কোহলি ছক্কা হাঁকান। তার মানে একটি লিগেল ডেলিভারি করতেই হাসান মাহমুদ খরচ করেন ১৪ রান।

এর আগে অবশ্য হাসানই বাংলাদেশকে প্রথম উইকেট এনে দিয়েছিলেন। বাংলাদেশের দেয়া ২৫৭ রানের লক্ষ্যে শুরু থেকেই ঝড়ো ব্যাট করতে থাকেন রোহিত শর্মা ও শুভমান গিল। তবে গিল আর রোহিতের ভয়ঙ্কর হয়ে উঠা এই জুটি ভাঙলেন হাসান মাহমুদ। 

হাসানকে ডিপ স্কয়ার লেগে তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে ক্যাচ হয়ে সাজঘরের পথ ধরেন রোহিত। আউট হওয়ার আগে ৪০ বলে ৪৮ রান করেন তিনি। এই রান করতে তিনি ৭ চার ও ২ ছক্কা হাঁকান।

এরপর ফিফটি করা গিলকে বিদায় করেন মেহেদি হাসান মিরাজ। ৫২ বলে অর্ধশতক পূর্ণ করেন গিল। এরপর আর তিন রান যোগ করতেই বিদায় নিতে হয় তাকে। মিরাজের বল উড়িয়ে মারতে গিয়ে মাহমুদুল্লাহর হাতে ক্যাচ তুলে দেন এই ব্যাটার।

এর আগে আসরে টানা দুই পরাজয়ের পর ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে ভারতের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২৫৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। জয়ের জন্য ভারতকে করতে হবে ২৫৭ রান।