মধ্যপ্রাচ্যকে স্থিতিশীল রাখতে মিসরের সঙ্গে কাজ করবে চীন

মধ্যপ্রাচ্যকে স্থিতিশীল রাখতে মিসরের সঙ্গে কাজ করবে চীন

সংগৃহীত

মধ্যপ্রাচ্যকে স্থিতিশীল রাখতে মিসরের সঙ্গে কাজ করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৃহস্পতিবার বেইজিংয়ে এক মিটিংয়ে তিনি মিসরের প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবুলিকে এ কথা বলেন। রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভির বরাতে এ তথ্য জানা গেছে। খবর এএফপি’র

জিনপিং বলেন, মিসরের সঙ্গে সহযোগিতা বৃদ্ধি করতে আগ্রহী চীন। মধ্যপ্রাচ্য ও বিশ্বকে আরও নিশ্চয়তা ও স্থিতিশীল করতে চান তারা। তিনি আরও বলেন, চীন ও মিসর ভালো বন্ধু, যাদের আছে একই লক্ষ্য ও পরস্পরের প্রতি আস্থা। চীন ও মিসর ভালো অংশীদার। তারা উন্নয়ন ও অভিন্ন সমৃদ্ধির জন্য হাতে হাত রেখে কাজ করে। বর্তমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতি মারাত্মক ও জটিল পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। এক শতাব্দীতে দেখা যায়নি এত দ্রুত পরিবর্তন প্রত্যক্ষ করছে বিশ্ব।

আন্তর্জাতিক সুষ্ঠু ও ন্যায়বিচারের সেফগার্ড হিসেবে কায়রোর সঙ্গে যুক্ত হয়ে কাজ করবে বেইজিং। এটাই উন্নয়নশীল দেশগুলোর অভিন্ন স্বার্থ। গত কয়েক মাসে জোরদার হয়েছে চীন ও মিসরের সম্পর্ক। আগামী বছর চীনের নেতৃত্বে গঠিত ব্রিকস জোটের আনুষ্ঠানিক সদস্যপদ পেতে যাচ্ছে মিসর। মিসরের প্রধানমন্ত্রীকে জিনপিং বলেন, ব্রিকসের সহযোগিতা নীতিতে যোগদানের জন্য মিসরকে অভিনন্দন। কায়রোর যোগদান ব্রিকসে নতুন মাত্রা যোগ করবে।