ডেঙ্গু প্রতিরোধে অধিকতর কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ

ডেঙ্গু প্রতিরোধে অধিকতর কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ

ফাইল ছবি

ডেঙ্গু প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ সবার সহযোগিতায় অধিকতর কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম, সাবের হোসেন চৌধুরী ও আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ২০১৯ সাল থেকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে চলমান ও সমাপ্ত উন্নয়ন প্রকল্পগুলোর ওপর আইএমইডির দেওয়া প্রতিবেদন ও প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি; ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে ডেঙ্গু রোগ প্রতিরোধের বিষয়ে নেওয়া প্রকল্পগুলোর বাস্তব অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রকল্পগুলো দ্রুত সম্পাদনের সুপারিশ করে কমিটি।

বৈঠকে সিটি করপোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমন্বয়ে যথাযথ পর্যবেক্ষণ করে ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ সবার সহযোগিতা চাওয়া হয় এবং ডেঙ্গু প্রতিরোধে অধিকতর কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

সম্প্রতি মোহাম্মদপুর কৃষি মার্কেটে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের জন্য সিটি করপোরেশন ও ত্রাণ মন্ত্রণালয়ের সহায়তায় যথা শিগগির পুনর্বাসন কার্যক্রম সম্পন্ন করার সুপারিশ করা হয়।

আইএমইডির সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, সিটি করপোরেশনের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।