ডেঙ্গুর প্রথম ওষুধের ট্রায়ালে দারুণ সাফল্য

ডেঙ্গুর প্রথম ওষুধের ট্রায়ালে দারুণ সাফল্য

সংগৃহীত

এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রথম ওষুধের ট্রায়ালে দারুণ সাফল্য পেয়েছে যুক্তরাজ্যভিত্তিক ওষুধ ও টিকা প্রস্তুতকারী কোম্পানি জনসন অ্যান্ড জনসন।

শুক্রবার (২০ অক্টোবর) যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে আমেরিকান সোসাইটি অব ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিনের বার্ষিক সভায় এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি। রয়টার্স

জনসন অ্যান্ড জনসনের গবেষক মার্নিক্স ভ্যান লুক জানান, সম্প্রতি তাদের তৈরি ডেঙ্গুর ওষুধটির মেডিকেল ট্রায়াল সম্পন্ন হয়েছে এবং সেই ট্রায়ালের ফলাফল বেশ সন্তোষজনক।

তিনি জানান, ১১ জন স্বেচ্ছাসেবী এই ট্রায়ালে অংশ নেন। ট্রায়ালের প্রথম পাঁচ দিন তাদেরকে ওষুধের হাইডোজ সেবন করানো হয়েছে। তারপর তাদের দেহে প্রবেশ করানো হয় ডেঙ্গু ভাইরাসের একটি দুর্বল ধরন, যেটি স্বাস্থ্যের জন্য কোনো হুমকি সৃষ্টি করতে বা ছড়িয়ে পড়তে অক্ষম। এরপর ২১ দিন তাদেরকে নিয়মিত ওষুধটি খাওয়ানো হয়েছে।

ইঞ্জেকশনের মাধ্যমে ডেঙ্গু ভাইরাস প্রবেশের কয়েক দিন পর ১১ স্বেচ্ছাসেবীর নমুনা পরীক্ষা করা হয়। সেই পরীক্ষায় ৬ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি। বাকি ৫ জনের দেহে ভাইরাসটির অস্তিত্ব শনাক্ত হলেও তারা সবাই পরীক্ষার দ্বিতীয় পর্যায় অর্থাৎ ২১ দিনের আগেই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন।

মার্নিক্স ভ্যান লুক জানান, এবার তারা দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করবে। এই পর্যায়ে ডেঙ্গু ভাইরাসের সবচেয়ে প্রচলিত চারটি ধরনের ওপর ওষুধটির কার্যকারিতা পরীক্ষা করা হবে।

চলতি বছরে বিশ্বজুড়ে ডেঙ্গুর প্রকোপ বেশি পরিলক্ষিত হচ্ছে। বিশেষ করে বাংলাদেশে চলতি বছর ডেঙ্গুতে ১ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ডেঙ্গুর কোনো ওষুধ এখনও বাজারে না আসায় এর কোনো চিকিৎসাপদ্ধতিও নেই। জনসন অ্যান্ড জনসনের ওষুধটি যদি বাজারে এলে এটিই হবে বিশ্বে ডেঙ্গুর প্রথম ওষুধ।