হুয়াওয়ের মেট ৬০ প্রো: দেড় মাসে বিক্রি ১৬ লাখ ফোন

হুয়াওয়ের মেট ৬০ প্রো: দেড় মাসে বিক্রি ১৬ লাখ ফোন

সংগৃহীত

গত ছয় সপ্তাহে ‘হুয়াওয়ে মেট ৬০ প্রো’ বিক্রি হয়েছে ১৬ লাখ কপি। মোবাইল ফোনের বাজারে মন্দাভাবের মধ্যেও চীনা ফোনের চাহিদা বেড়েছে। কাউন্টারপয়েন্টের গবেষণার বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত দুই সপ্তাহেই ৪ লাখ মেট ৬০ প্রো বিক্রি হয়েছে। একই সময়ে বাজারে আসে অ্যাপলের আইফোন ১৫ প্রো। প্রথম ১৭ দিনে আইফোন ১৪ মডেলের তুলনায় আইফোন ১৫-এর বিক্রি ৪ দশমিক ৫ শতাংশ কম হয়। তবে এই বিক্রির সুনির্দিষ্ট সংখ্যা গবেষণায় জানানো হয়নি। এ বিষয়ে হুয়াওয়ের মন্তব্য জানা যায়নি।

গত আগস্টে প্রিমিয়াম মেট ৬০ প্রো ফোনটি বাজারে ছেড়ে চমক দেয় হুয়াওয়ে। বিশ্লেষকেরা বলছেন, যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগত নিষেধাজ্ঞার মধ্যেই চীনে তৈরি চিপ দিয়ে ফোনটি তৈরি করা হয়েছে।

চীনের এসএমআইসি কোম্পানির চিপসেট দিয়ে হুয়াওয়ের ৫জি ফোন মেট ৬০ প্রো তৈরি হয়েছে বলে কানাডার প্রযুক্তি বিশ্লেষক কোম্পানি টেকইনসাইট জানিয়েছে। হুয়াওয়ের ৫জি ফোন মেট ৬০ প্রোতে এসএমআইসির এন ‍+ ২ ৭ ন্যানোমিটার প্রসেস নোড (সিপিউ তৈরির প্রক্রিয়া ও নকশা) ব্যবহার করা হয়েছে।

কাউন্টারপয়েন্টের সিনিয়র বিশ্লেষক ইভান ল্যাম বলেন, ফোনগুলোর চাহিদা বেশি থাকায় সেগুলো মজুত করার সঙ্গে সঙ্গেই বিক্রি হয়ে যাচ্ছে।

বিশ্বে স্মার্টফোনের বিক্রি কমে গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে স্মার্টফোনের বিক্রি ৮ শতাংশ কমেছে। অ্যাপল ও স্যামসাংয়ের মতো জনপ্রিয় ব্র্যান্ডের ফোনগুলোর চাহিদাও কমেছে। শুধু হুয়াওয়ের সাব-ব্র্যান্ড অনার এবং চীনের মোবাইল ফোন প্রস্তুতকারক ট্রান্সসিয়ন গ্রুপের বিক্রি এই সময়ের মধ্যে বেড়েছে।