হাথুরুকে ছাড়াই অনুশীলনে তাসকিন-সাকিব

হাথুরুকে ছাড়াই অনুশীলনে তাসকিন-সাকিব

ছবিঃ সংগৃহীত।

বিশ্বকাপে বাংলাদেশের পরবর্তী প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। আগামী মঙ্গলবার দুই দল খেলবে নিজেদের পঞ্চম ম্যাচ। নিজেদের চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে হারের পর এখন মুম্বাইয়ে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে দুদিন বিশ্রাম শেষে গতকাল রোববার দলীয় অনুশীলনে নামে লাল-সবুজরা।

মুম্বাই শহরে পা রেখে বাংলাদেশ শিবিরে খানিকটা অস্বস্তি। কেননা মুম্বাইয়ের গরম। উত্তাপ টের পেয়েছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। অসুস্থবোধ করায় রোববার দলের অনুশীলনে ছিলেন না বাংলাদেশের হেড কোচ। তার পরিবর্তে মাঠ চালিয়েছেন টিম কনসালটেন্ট শ্রীধরণ শ্রীরাম ও সহকারী কোচ নিক পোথাস। দলের ম্যানেজার রাবিদ ইমাম জানিয়েছেন, অতিরিক্ত গরমে ডিহাইড্রেশনের কারণে হাথুরুসিংহে অস্বস্তিবোধ করছেন। এজন্য হোটেলেই অবস্থান করছেন।’

প্রথমবারের মতো মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুশীলন করছে লিটন-শান্তরা। স্থানীয় সময় দুপুর দেড়টায় শুরু হয় এ অনুশীলন। তবে শঙ্কা উড়িয়ে অনুশীলনে যোগ দিয়েছেন পেসার তাসকিন আহমেদ ও অধিনায়ক সাকিব আল হাসান। যদিও এই দুই ক্রিকেটারের চোট নিয়ে দলের মধ্যে বেশ অস্বস্তি রয়েছে। শোল্ডারের ব্যথায় ভুগছেন তাসকিন। অন্যদিকে সাকিবের উরুর চোট রয়েছে। তবে মুম্বাইয়ে দু’জনকেই ফুরফুরে মেজাজে দেখা গেছে। তাই অনুশীলনে তাদের উপস্থিতি কিছুটা স্বস্তির কারণ হতে পারে লাল-সবুজের শিবিরে।

প্রধান কোচ ছাড়া বাংলাদেশ দলের অনুশীলন বেশ ভালো হয়েছে। ভারতের বিপক্ষে না খেলা সাকিব আল হাসান ব্যাটিং করেছেন কয়েক দফায়। তবে এখন পর্যন্ত তাকে বোলিং করতে দেখা যায়নি। মাঠে নামার আগে ফুটভলিও খেলেছেন। কোচিং স্টাফ ও নির্বাচকদের সঙ্গে আলোচনায় বসেছেন কয়েকবার। এছাড়া বাকিরা ছিলেন বেশ প্রাণবন্ত। ব্যাট-বলে ও ফিল্ডিংয়ে ঘাম ঝরিয়ে তিন ঘণ্টার অনুশীলন সেরেছেন তারা।

ফুটবল অনুশীলনের মাধ্যমে এদিন অনুশীলন শুরু করেন লিটন-হৃদয়রা। দুই দলে ভাগ হয়ে সেখানে অনুশীলনে নেমেছেন তারা। এদিন শুরু থেকেই লিটন দাস ও শেখ মেহেদীকে ব্যাটিং করতে দেখা গেছে। অন্যদিকে ফিল্ডিংয়ে নিজেদের ঝালিয়ে নিয়েছেন মাহমুদউল্লাহ-মুশফিকরা। তবে এদিন বল হাতে তাসকিনকে দেখা যায়নি। তাই মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি থাকছেন না, তা বলাই যায়।

 

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচেই পুরো বোলিং কোটা পূরণ করতে পারেননি তাসকিন। আফগানিস্তানের বিপক্ষে ৬ ওভারের বেশি বল ঘোরানো হয়নি তাসকিনের। নিজেদের দ্বিতীয় ম্যাচে ৬ এবং তৃতীয় ম্যাচে ৮ ওভার বোলিং করেন তিনি। সর্বশেষ ম্যাচে ভারতের বিপক্ষে একাদশেই ছিলেন না তিনি।

এদিকে কাঁধের এমআরআই করানো হয়েছে। তবে সেই রিপোর্টের ব্যাপারে এখনো নিশ্চিত করে কিছুই জানায়নি বিসিবি। অন্যদিকে এখনো সাকিবের চোটের বিষয়েও কিছুই জানায়নি বিসিবি। তবে ধারণা করা হচ্ছে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে একাদশে ফিরছেন সাকিব।

মুম্বাইয়ের গতকালের তাপমাত্রা ৩৩ ডিগ্রি দেখালেও বাতাসে আর্দ্রতার পরিমাপ আরও বেশি। গায়ে গরম কাঁটা দিয়ে ওঠে। ঘাম ঝরে। স্বাভাবিকের চেয়ে বেশি গরম অনুভূত হচ্ছে। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবার তাপমাত্রা ৩৭.৪ ডিগ্রিতে চলে গিয়েছিল। যা অক্টোবরে স্রেফ অস্বাভাবিক এবং শেষ দশকে রেকর্ড হওয়া সর্বোচ্চ তাপমাত্রা। আবহাওয়াবিদদের দাবি, আরব সাগরে উৎপত্তি হওয়া সাইক্লোন তেজের কারণে বাতাস ভারী হয়ে আছে এবং তাতে আর্দ্রতার পরিমাণ বেড়ে গেছে।