চীনা রিয়েল এস্টেট বাজারে মূল্যপতন

চীনা রিয়েল এস্টেট বাজারে মূল্যপতন

চীনা রিয়েল এস্টেট বাজারে মূল্যপতন

চীনের রিয়েল এস্টেট বাজারে মূল্যপতন ঠেকানো যাচ্ছে না। আর এর প্রভাব পড়েছে স্টক মার্কেটে। কেন্দ্রীয় ব্যাংক তারল্য বৃদ্ধি করেছে, শর্ট সেলিং আরো রোধ করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কিন্তু তবুও স্টক মার্কেটে স্থিতিশীলতা আসছে না।পরিসংখ্যানে দেখা যায়, চীনের অর্থনৈতিক কার্যক্রমের অন্যতম চালক প্রপার্টি ইনভেস্টমেন্টে ব্যাপক পতন হয়েছে। বাড়ির দাম এক বছর আগের হিসাবে ব্যাপক কমে গেছে।

২০ অক্টোবরের হিসাব অনুযায়ী প্রধান সিএসআই ৩০০ সূচকের দাম ৪ শতাংশ কমেছে। ফলে গত বছর সূচিত পুনঃযাত্রার সুফল বিলীন হয়ে গেছে।গ্রো ইনভেস্টমেন্ট গ্রুপের মুখ্য অর্থনীতিবিদ হাও হং বলেন, 'সম্পত্তিতে বিপর্যয়সহ সকল প্রধান সমস্যা দূর করার উপায় খোঁজা দরকার হয়ে পড়েছে বিনিয়োগকারীদের জন্য।'

তিনি বলেন, বেইজিং কিভাবে প্রপার্টি মার্কেট এবং যুক্তরাষ্ট্রের সাথে তার সম্পর্ক সামাল দেবে, সেটা গুরুত্বপূর্ণ বিষয়। তিনি বলেন, এখন কেউ আর অর্থনৈতিক ডাা নিয়ে মাথা ঘামায় না।আবার মধ্যপ্রাচ্যের ভূরাজনৈতিক উত্তেজনার ফলে বিশ্বজুড়ে স্টক মার্কেটগুলোতে সৃষ্ট দুর্বলতা চীনা মার্কেটের সমস্যা আরো বেড়েছে। চলতি বছরই বিদেশীরা ৪.৫ বিলিয়ন ডলার (২৪ বিলিয়ন ইউয়ান) তুলে নিয়েছে।

ব্লুমবার্গ ইন্টেলিজেন্সের এক হিসাব অনুযায়ী, চীনের ডেভেলপার স্টক ২০০৯ সালের পর চলতি সপ্তাহেই সর্বনিম্ন অবস্থায় নেমে এসেছে। বাড়ি ক্রেতরা এখনো সতর্ক অবস্থায় রয়েছে। আবার তারল্য সঙ্কটের করণে কাউন্টি গার্ডেন হোল্ডিংসের মতো কয়েকটি বড় বড় ডেভেলপার সমস্যায় পড়েছে।তবে কয়েকজন বাজার বিশ্লেষক বলেছেন, পলিটব্যুরো আসন্ন সম্মেলন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যকার সম্ভাব্য শীর্ষ বৈঠক ইত্যাদি বাজারে প্রভাবক হিসেবে দেখা দিতে পারে।
সূত্র : বিজনেস টাইমস