শি জিনপিংয়ের আগে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন চীনের শীর্ষ কূটনীতিক

শি জিনপিংয়ের আগে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন চীনের শীর্ষ কূটনীতিক

শি জিনপিংয়ের আগে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন চীনের শীর্ষ কূটনীতিক

চীনের শীর্ষ কূটনীতিক চলতি সপ্তাহে ব্যাতিক্রমী সফরে ওয়াশিংটনে যাচ্ছেন।মার্কিন যুক্তরাষ্ট্র সোমবার ঘোষণা করেছে যে এই সফর উত্তেজনা নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সম্ভাব্য সফরের পথ প্রশস্ত করেছে।

প্রায় পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ পদস্থ চীনা কর্মকর্তা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ওয়াশিংটন যাচ্ছেন। বাণিজ্য, ইউক্রেন, মধ্যপ্রাচ্য, তাইওয়ান এবং ফিলিপাইনের কাছে সমুদ্রে চীনের দৃঢ় পদক্ষেপের পটভূমিতে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত তিনি সফরে এইসব বিষয় নিয়ে আলোচনা করবেন।

একজন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা বলেছেন, সফরটি বিশ্বের দু’টি বৃহত্তম অর্থনীতির মধ্যে ‘দায়িত্বশীল প্রতিযোগিতা পরিচালনার’ প্রচেষ্টার অংশ।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা বলেন, ‘আমরা সবসময় বিশ্বাস করি যে সরাসরি মুখোমুখি কূটনীতি হলো চ্যালেঞ্জিং সমস্যাগুলো উত্থাপন করার, ভুল ধারণা এবং ভুল যোগাযোগের সমাধান করার এবং চীনাদের সাথে কাজ করার জন্য যেখানে আমাদের স্বার্থ ছেদ করে সেখানে স্বার্থ অন্বেষণ করার সর্বোত্তম উপায়।’গত জুন মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের চীন সফরের পরে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। ২০১৮ সালের পরে ব্লিঙ্কেনের এই সফর ছিল সর্বোচ্চ পদস্থ মার্কিন কর্মকর্তার প্রথম চীন সফর।