ফিলিস্তিন ইস্যুতে ইসরাইল-যুক্তরাষ্ট্রকে সতর্ক করলেন ওবামা

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইল-যুক্তরাষ্ট্রকে সতর্ক করলেন ওবামা

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইল-যুক্তরাষ্ট্রকে সতর্ক করলেন ওবামা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হামাস ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধে ফিলিস্তিনিদের দুর্দশা উপেক্ষা করার বিরুদ্ধে ইসরাইল এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন।

সোমবার বারাক ওবামা একটি বিবৃতি দেন যেখানে তিনি ইসরাইলের ‘আত্মরক্ষার অধিকার’ সমর্থন করে এ সতর্ক করেন।মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই -এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।গণমাধ্যমে প্রকাশিত ওবামার এ বিবৃতিটি গাজায় ইসরাইলের পদক্ষেপকে সমর্থন করা নিয়ে বাইডেন প্রশাসনের বর্তমান অবস্থান থেকে ভিন্ন নয়, তবে কিছু উল্লেখযোগ্য পার্থক্য তৈরি করে।

ওবামা বলেন, আমরা ইসরাইলকে সমর্থন করলেও, আমাদের এটাও পরিষ্কার হওয়া উচিত যে- ইসরাইল হামাসের বিরুদ্ধে এই লড়াইকে কিভাবে বিচার করবে।সাবেক এই প্রেসিডেন্ট ১৯৪৮ সালে ইসরাইল সৃষ্টির পর থেকে ফিলিস্তিনিদের অব্যাহত বাস্তুচ্যুতিসহ ইসরাইল-ফিলিস্তিনি সংঘাতের মূল কারণগুলির বিষয়ে কথা বলেন।

ওবামা বলেন, এর অর্থ হলো এটা স্বীকার করা যে- ফিলিস্তিনিরাও বহু প্রজন্ম ধরে বিতর্কিত অঞ্চলে বসবাস করে আসছে। এবং তাদের মধ্যে অনেকেই ইসরাইল গঠনের সময় শুধুমাত্র বাস্তুচ্যুত হননি বরং এখনো পর্যন্ত বসতি স্থাপনকারী আন্দোলনের দ্বারা জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়া অব্যাহত রয়েছে।বসতি স্থাপনকারীদের দ্বারা জোরপূর্বক বাস্তুচ্যুত করা ইসরাইলি সরকারের কাছ থেকে স্পষ্টভাবে সমর্থন পেয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে ২০১৪ সালে গাজায় ইসরাইলের হামলার সময় ওবামা নিজেই প্রেসিডেন্ট ছিলেন যখন ইসরাইলি সামরিক বাহিনী অবরুদ্ধ ছিটমহলে স্থল আক্রমণ শুরু করেছিল।ওই সময়, তিনি একইভাবে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ইসরাইলের পদক্ষেপকে সমর্থন করেছিলেন।ওবামা তার বিবৃতিতে আরো বলেছেন, বিশ্ব ঘনিষ্ঠভাবে এই অঞ্চল পর্যবেক্ষণ করছে এবং যেকোনো ইসরাইলি সামরিক কৌশল যা মানবিক মূল্যকে উপেক্ষা করে তা শেষ পর্যন্ত বিপরীতমুখী হতে পারে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।

সূত্র : আল-জাজিরা