নাম থেকে ‘খান’ কেটে দেওয়ার কারণ জানালেন মিথিলা

নাম থেকে ‘খান’ কেটে দেওয়ার কারণ জানালেন মিথিলা

ছবিঃ সংগৃহীত।

রাফিয়াত রশিদ মিথিলা দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী। যাকে মিথিলা নামেই দেশের মানুষ বেশি চেনেন। কিন্তু এই অভিনেত্রীর নামের মাঝে ‘খান’ রয়েছে।যেটা তিনি নিজ নাম থেকে বাদ দিয়েছেন।

তবে কেন এমনটা করেছেন ওপার বাংলার স্বনামধন্য পরিচালক সৃজিতের স্ত্রী? সম্প্রতি এক সাক্ষাৎকারে সে কারণটাই জানিয়েছেন তিনি।

মিথিলার ভাষায়- হ্যাঁ, আমার নামে ‘খান’ আছে, তবে সেটা ব্যবহার করি না। আসলে আমার আব্বু আর দাদার নামে খান আছে। এত বড় নাম রাখলে খুব লম্বা হয়ে যেত ব্যাপারটা। তাই এসএসসি রেজিস্ট্রেশনের সময় খান শব্দটা বাদ দিয়েছি।

মিথিলা বিয়ে করেছিলেন দেশের জনপ্রিয় অভিনেতা ও সংগীতশিল্পী তাহসান খানকে। অনেকেই মনে করেন, তাদের বিচ্ছেদের পরেই নাম থেকে খান বাদ দিয়েছেন অভিনেত্রী। কিন্তু তেমনটা নয়, মিথিলার কথায়— নাম থেকে ‘খান’ বাদ পড়েছে তাহসানকে বিয়ের আগেই।

 

এত বড় নাম থেকে নিজের নাম ছোট তো করলেন, কিন্তু অভিনেত্রীর এই নামটা কে রেখেছিলেন? মিথিলা বলেন, ‘রাফিয়াত রশিদ নামটা আমার দাদু রেখেছিলেন এবং মিথিলা নামটা আমার আম্মু রেখেছিলেন।’

বাবার সঙ্গে খুব ভালো সম্পর্ক মিথিলার। ছোটবেলায় বাবা নাকি তার চুল বেঁধে দিতেন। এখন মেয়ে আয়রার চুলও বেঁধে দেন।

 

মিথিলার কথায়, ‘আমি ছোটবেলা থেকে দেখে এসেছি আমাদের বাড়িতে আব্বু-আম্মু দু’জনেই প্রতিদিন বাড়ির কাজ করেন। আমার মা স্কুলে পড়ান। তাই তিনি বের হয়ে যাওয়ার পর পরিবারের সব প্রয়োজন বাবাই দেখেন। আয়রার টিফিন গুছিয়ে দেওয়া, জামাকাপড় ইস্ত্রি করে দেওয়া সবটাই নিজ হাতে করেন।’

 

সম্প্রতি পূজায় দেশে ফিরেছেন মিথিলা। এ সময় স্বামী সৃজিতকেও তার সঙ্গে দেখা গেছে। খুব শিগগির আবারও কলকাতায় উড়াল দেবে এই জুটি।