একটি হোয়াটসঅ্যাপে দুইটি অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ

একটি হোয়াটসঅ্যাপে দুইটি অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ

সংগৃহীত

গত কয়েক মাসে একাধিক গুরুত্বপূর্ণ ফিচার যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। যা আসার ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ রাখা আরও সহজ হয়ে উঠেছে। এই সব ফিচারের ভিড়ে এবার হোয়াটসঅ্যাপ যে ফিচারটি নিয়ে এসেছে তা হলো এক ফোনে দুটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা। যারা বিভিন্ন নাম্বরে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট যুক্ত করেছেন, তাদের এখন সেই অ্যাকাউন্টের জন্য আর ফোন পরিবর্তনের প্রয়োজন হবে না।

তারা নতুন এই ‘ডুয়েল হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট’ ফিচারের সাহায্য এক ফোনেই দুইটি অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। এই ফিচারের ফলে একাধিক অ্যাকাউন্ট থেকে সহজেই চ্যাট করতে পারবেন গ্রাহকরা। কিছুদিনের মধ্যে সব ডিভাইসে ফিচারটি আসবে বলে কোম্পানি জানিয়েছে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গ্যাজেডটস নাও এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ফিচার ব্যবহারে যা যা লাগব-

ডুয়েল হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ফিচার ব্যবহারের জন্য আরেকটি অতিরিক্ত ফোন নম্বর (সাধারণ সিম বা ই–সিম) লাগবে। গ্রাহককে নিশ্চিত করতে হবে ডিভাইসে দুইটি সিম বা ই–সিমের সমর্থন রয়েছে কিনা। এরপরেই ওই ডিভাইসে হোয়াটসঅ্যাপের দ্বিতীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

নাম্বরটি ভ্যারিফাইয়ের জন্য এককালীন পাসকোড পাঠাবে হোয়াটসঅ্যাপ। এককালীন পাসকোড পাওয়ার জন্য বিকল্প নম্বরের প্রয়োজন হবে। এসএমএসের মাধ্যমে এই পাসকোড পাঠানো হবে।

যেভাবে ফিচারটি চালু করবেন-

  • হোয়াটসঅ্যাপের সর্বশেষ ভার্সনটি ডিভাইসে ডাউনলোড করুন
  • অ্যাপের বাম পাশের ওপরের কোনায় তিন ডট থেকে সেটিংস মেনুটি খুলুন
  • সেটিংস মেনুতে অ্যাকাউন্টের নামের পাশে তীর চিহ্নটি দেখা যাবে
  • তীরের ওপর ট্যাপ করে ‘অ্যাড অ্যাকাউন্ট’ সিলেক্ট করুন।
  • দ্বিতীয় ফোন নম্বরটি এন্টার করুন এবং নম্বরটি ভ্যারিফাইয়ের জন্য এসএমএম বা কল আসবে
  • নম্বরটি ভ্যারিফাই হলে নামের পাশের তীরটিতে ট্যাপ করে অ্যাকাউন্ট সুইচ করা যাবে।

প্রতিটি অ্যাকাউন্টের প্রাইভেসি ও নোটিফিকেশনের সেটিংস আলাদা আলাদাভাবে নির্বাচন করা যাবে। মিউট, অ্যার্কাইভ চ্যাট, ডিলিট মেসেজ বা বল্কের মত সেটিংসগুলো প্রতিটি অ্যাকাউন্টে আলাদাভাবে করা যাবে।