ইসরায়েল-হামাস যুদ্ধ অবসানে ‘শান্তির পথ’ খুঁজে বের করার আহ্বান বাইডেনের

ইসরায়েল-হামাস যুদ্ধ অবসানে ‘শান্তির পথ’ খুঁজে বের করার আহ্বান বাইডেনের

ইসরায়েল-হামাস যুদ্ধ অবসানে ‘শান্তির পথ’ খুঁজে বের করার আহ্বান বাইডেনের

ইসরাইল-হামাস যুদ্ধ শেষ হলে দ্বি-রাষ্ট্র সমাধানসহ ‘শান্তির পথ’ খুঁজে বের করার জন্য পরিকল্পনা তৈরি করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সফরকালে বাইডেন আরো বলেন, শনিবারের (৭ অক্টোবর) হামাসের হামলার প্রতিক্রিয়া জানানোর অধিকার ইসরায়েলের থাকলেও বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য যা কিছু করা সম্ভব তাদেরকে অবশ্যই তা করতে হবে।

অ্যান্টনি আলবেনিজের সাথে বাইডেন তার যৌথ সংবাদ সম্মেলনের শুরুতে বলেন, ‘এই সঙ্কট শেষ হলে, পরবর্তীতে কী হবে তার একটি দৃষ্টিভঙ্গি থাকতে হবে। আমাদের দৃষ্টিতে স্বাধীন ইসরায়েল এবং ফিলিস্তিনের সাথে একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান হতে হবে। এর মানে হলো সকল পক্ষ ইসরায়েল, ফিলিস্তিন, আঞ্চলিক অংশীদার ও বিশ্ব নেতাদের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে এই সঙ্ঘাতের অবসান ঘটিয়ে আমাদের শান্তির পথে নিয়ে যেতে হবে।’

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। গাজায় মানবিক সঙ্কট সৃষ্টি করেছে এবং আঞ্চলিক সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। ফলে এমন সংঘর্ষের পর কী হতে পারে সে সম্পর্কে বাইডেনের এমন মন্তব্য ছিল এখন পর্যন্ত সবচেয়ে বেশি সুস্পষ্ট।

হোয়াইট হাউস জানায়, বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রীর সাথে ফোনালাপের সময় মার্কিন প্রেসিডেন্ট বার্তাটি সমর্থন করেন।হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, এই সঙ্কটের পর কী পরিস্থিতি দাঁড়ায় তার পরিপ্রেক্ষিতে বাইডেন ‘ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে একটি স্থায়ী শান্তি প্রতিষ্ঠার উপায় খুঁজে বের করার জন্য মনোযোগ দেয়ার ওপর গুরুত্বারোপ করেন।’

সূত্র : বাসস/এএফপি