আইফোন তৈরি হবে ভারতেই

আইফোন তৈরি হবে ভারতেই

সংগৃহীত

এখন থেকে ভারতেই তৈরি হবে আইফোন। বিশ্ববাজারের জন্য এই ব্র্যান্ডের ফোন তৈরি করবে ভারতীয় শিল্পগোষ্ঠী টাটা। ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলারে গ্রুপটি তাইওয়ানের ম্যানুফ্যাকচারিং কোম্পানির শতভাগ শেয়ার কিনে নিয়েছে।

শুক্রবার (২৭ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির ইলেকট্রনিক ও প্রযুক্তিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। প্রকল্প বাস্তবায়নে সব ধরনের সহায়তার কথাও জানান তিনি।

চলতি বছরের এপ্রিলেই ভারতে নিজস্ব ব্যবস্থাপনায় আইফোনের প্রথম স্টোর চালু করেছে অ্যাপল। তখন থেকেই দেশটিতে আইফোন তৈরির বিষয়টি নিয়ে গুঞ্জন চলছিল। সেই গুঞ্জনকে সত্যি করে এবার বিশ্ব বাজারের জন্য আইফোন তৈরি করতে যাচ্ছে ভারতের শিল্পগোষ্ঠী টাটা।

এতদিন আইফোন তৈরির জন্য অ্যাপল’র সঙ্গে যুক্ত ছিল তাইওয়ানের প্রতিষ্ঠান উইসট্রন। সম্প্রতি অ্যাপেল’র সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হতেই এবার সেই সুযোগ পেল টাটা গ্রুপ। রাজীব চন্দ্রশেখর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে জানান, আপাতত চুক্তির মেয়াদ হবে আড়াই বছর।

তিনি আরো বলেন, বৈশ্বিক ইলেকট্রনিকস ব্র্যান্ডগুলো ভারতকে তাদের পণ্য উৎপাদনের অন্যতম কেন্দ্র হিসেবে দেখতে চায়। আবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও লক্ষ্য ভারতকে বৈশ্বিক ইলেকট্রনিকস শক্তি হিসেবে গড়ে তোলা। তাই প্রকল্প বাস্তবায়নে টাটা গ্রুপকে সব ধরনের সহায়তা করা হবে বলে জানান তিনি।

সম্প্রতি উইসট্রন টাটা গ্রুপের কাছে তাদের ভারতীয় ইউনিট বিক্রির সিদ্ধান্ত নেয়। ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের বিনিময়ে এই চুক্তি হয় উইস্ট্রন ইনফোকম ম্যানুফ্যাকচারিং প্রাইভেট লিমিটেডের সঙ্গে।

এর ফলে ১০০ শতাংশ শেয়ারই এই চুক্তির মাধ্যমে আসবে টাটা গোষ্ঠীর হাতে। স্থানীয় গণমাধ্যম জানায়, সংশ্লিষ্ট সংস্থার অনুমতি পেলেই টাটা গ্রুপ তৈরি শুরু করবে আইফোন।