সব ডিভাইসে উইচ্যাট ও ক্যাসপারস্কি নিষিদ্ধ করল কানাডা

সব ডিভাইসে উইচ্যাট ও ক্যাসপারস্কি নিষিদ্ধ করল কানাডা

সংগৃহীত

কানাডা সরকার দেশটির সব সরকারি ডিভাইসে চীনা মেসেজিং অ্যাপ্লিকেশন উইচ্যাট এবং রাশিয়ান অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ক্যাসপারস্কি নিষিদ্ধ করেছে। নিরাপত্তা সংক্রান্ত কারণ দেখিয়ে সোমবার এ পদক্ষেপ নিয়েছে দেশটি। তবে বলেছে যে, সরকারি তথ্য বেহাত হওয়ার কোনো ঘটনা ঘটেনি। 

চীনা কোম্পানি টেনসেন্ট মালিকানাধীন উইচ্যাট এবং মস্কো-ভিত্তিক ক্যাসপারস্কি ল্যাবের অ্যাপ্লিকেশনগুলো গোপনীয়তা এবং সুরক্ষা ঝুঁকির ‘অগ্রহণযোগ্য’ স্তর উপস্থাপন করে বলে কানাডার প্রধান তথ্য কর্মকর্তার মূল্যায়নের পর দেশটির ট্রেজারি বোর্ড এই নিষেধাজ্ঞা জারি করেছে।

কানাডা সরকারের নিষিদ্ধ করার সিদ্ধান্তের ব্যাপারে রয়টার্স জানতে চাইলে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি উইচ্যাট এবং ক্যাসপারস্কি।

ট্রেজারি বোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, সরকারি তথ্য বেহাত হয়েছে এমন কোনো প্রমাণ নেই, তবে অ্যাপগুলো ‘স্পষ্ট’ ডেটা নিরাপত্তা ঝুঁকি তৈরি করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘উইচ্যাট এবং ক্যাসপারস্কি অ্যাপ্লিকেশনগুলোকে অপসারণ ও ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যেন কানাডা সরকারের নেটওয়ার্ক ও ডেটা সুরক্ষিত এবং আমাদের আন্তর্জাতিক অংশীদারদের ডেটা সুরক্ষা পদ্ধতির সঙ্গে সঙ্গতিপূর্ণ হয়।’

সোমবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। অ্যাপ্লিকেশনগুলো সরকারি সব ডিভাইস থেকে মুছে ফেলার পাশপাশি পরবর্তীতে যেন ডাউনলোড না করা যায় সেজন্য ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে উত্তর আমেরিকার দেশটি। 

একই ধরনের গোপনীয়তা এবং নিরাপত্তা উদ্বেগের কারণে কানাডা চলতি বছরের ফেব্রুয়ারিতে চীনা কোম্পানি বাইটড্যান্সের মালিকানাধীন শর্ট-ভিডিও অ্যাপ টিকটককে সরকারি সব ডিভাইসে নিষিদ্ধ করেছিল।