২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল নেপাল ও ওমান

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল নেপাল ও ওমান

সংগৃহীত

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টির পরবর্তী বিশ্বকাপ ২০২৪ সালে অনুষ্ঠিত হবে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। আসন্ন এই বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেয়েছে নেপাল ও ওমান।

এশিয়া অঞ্চলের বাছাইপর্বের সেমিফাইনালে বাহরাইনকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে ওমান। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৮ উইকেটের জয়ে এই যোগ্যতা অর্জন করেছে দুই দল।

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার অংশগ্রহণের ১০ বছর পর আবারও বিশ্বকাপের মূলপর্বে খেলবে নেপাল। আর ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিল মধ্যপ্রাচ্যের দেশ ওমান।

মূলত ফুটবলের মতো ক্রিকেটকে পৃথিবীব্যাপী জনপ্রিয় করে তুলতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। তাই এবার ২০ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এর আগে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ১২ দল নিয়ে।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরে উঠেছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

কোয়ালিফায়ার খেলে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, কানাডা ও পাপুয়া নিউগিনির পর মূলপর্ব নিশ্চিত করল এশিয়ার আরও দু্ই দেশ নেপাল ও ওমান। বাকি তিন দল নির্ধারণ হবে আমেরিকা (একটি), আফ্রিকা (দুটি) থেকে।

২০টি দলকে প্রথম রাউন্ডের জন্য ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে ৫টি দল। এখান থেকে শীর্ষ দুটি দল নিয়ে হবে সুপার এইট। এখানেও ৪টি দল নিয়ে দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনালে।