অলংকারে কোরআনের আয়াত খোদাই নিষিদ্ধ

অলংকারে কোরআনের আয়াত খোদাই নিষিদ্ধ

সংগৃহীত

অলংকার ও মানুষের দেহে সর্বদা ব্যবহৃত বস্তুগুলোয় কোরআন মাজিদের আয়াত খোদাই নিষিদ্ধ করেছে সৌদি আরব। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বলে জানিয়েছে আরবি সংবাদমাধ্যম ওকাজ।

খবরে বলা হয়েছে, সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আলে শায়খের একটি বক্তৃতার ভিত্তিতে এ নির্দেশনা দিয়েছে সরকার। এ নিষেধাজ্ঞা ব্যক্তিগত, বাণিজ্যিক ইত্যাদি সবক্ষেত্রে কার্যকর হবে। অলংকার ইত্যাদিতে কোরআন মাজিদের আয়াত খোদাই নিষিদ্ধের সিদ্ধান্তটি এসেছে বেশ কিছু বিষয়ের ওপর ভিত্তি করে।

প্রথমত, এভাবে অলংকার ও সর্বদা ব্যবহৃত বস্তুর ওপর কোরআন মাজিদের আয়াত ব্যবহারে তার অবমাননা হতে পারে। কারণ কোরআন মাজিদের আয়াত নিয়ে টয়লেট, মন্দ স্থান ইত্যাদিতে যাওয়া জায়েজ নেই।

দ্বিতীয়ত, যে আশঙ্কায় এ সিদ্ধান্ত এসেছে, তা হলো এতে পবিত্র কোরআন যে উদ্দেশ্যে নাজিল হয়েছে, তার বিপরীত কাজে ব্যবহারের আশঙ্কা থাকে। এখানে উদ্দেশ্য হতে পারে স্রেফ শোভা সৌন্দর্য। অনেকে এটাকে মনে করতে পারেন, অতিপ্রাকৃতিক ও জাদুকরী শক্তির অধিকারী।

তৃতীয়ত, এটিকে তাবিজ মনে করার আশঙ্কা থেকে নিষিদ্ধ করা হয়েছে। কারণ অনেকে এটি ব্যবহার করে ভাবতে পারেন যে, এটি তাকে রক্ষা করবে এবং এর ওপরই ভরসা রাখতে পারেন। অথচ রক্ষা করা ও ভরসার মালিক একমাত্র আল্লাহতায়ালা।