অবৈধ পথে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে ৯৭ হাজার ভারতীয় গ্রেপ্তার

অবৈধ পথে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে ৯৭ হাজার ভারতীয় গ্রেপ্তার

ফাইল ছবি

অবৈধ পথে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে এক বছরে প্রায় ৯৭ হাজার ভারতীয় গ্রেপ্তার হয়েছে। এদের মাঝে ৩০ হাজার ১০ জনকে কানাডিয়ার এবং ৪১ হাজার ৭৭০ জনকে মেক্সিকান সীমান্ত থেকে আইনশৃঙ্খলা বাহিনী গ্রেপ্তার করেছে। বাকিরা অন্য পথে অনুপ্রবেশের সময় গ্রেপ্তার হয়।

সাম্প্রতিক বছরগুলোতে ভারতীয়দের অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রচেষ্টার হার বেড়েই চলেছে। মার্কিন সরকারের তথ্য অনুযায়ী, ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত গ্রেপ্তার হওয়া ভারতীয়দের সংখ্যা পাঁচ বছর আগের তুলনায় প্রায় ৫ গুণ বেশি।

মার্কিন সিনেটর জেমস ল্যাঙ্কফোর্ড বৃহস্পতিবার (২ অক্টোবর) সিনেটে বলেন, অবৈধ অনুপ্রবেশের সময় লোকেরা প্রায় চারটি ফ্লাইট নেয়, তারা বলে যে তারা ফ্রান্সের মতো দেশে যাচ্ছে, কাছের বিমানবন্দর দিয়ে মেক্সিকোতে যায়। এরপর ভাড়া করা বাসে সীমান্তে এসে অনুপ্রবেশের চেষ্টা করে ।

যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশনের (ইউসিবিপি) তথ্য অনুযায়ী, গ্রেপ্তারকৃত ভারতীয়দের চারটি শ্রেণিতে ভাগ করা হয়েছে, ১.পরিবারের সঙ্গে আসা শিশু, ২.পরিবারের সঙ্গে আসা একক ব্যক্তি, ৩.একক ব্যক্তি ৪.সঙ্গীহীন প্রাপ্তবয়স্ক। এই চার শ্রেণির মধ্যে একক ব্যক্তির পরিমাণই সবচেয়ে বেশি। ২০২২-২৩ সালের সময়সীমার মধ্যে প্রায় ৮৪ হাজার প্রাপ্তবয়স্ক ভারতীয় যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের চেষ্টার সময় গ্রেপ্তার হয়েছে। এর মধ্যে ৭৩০ জন পরিবারের সঙ্গে আসা শিশু।

ইউসিবিপি তথ্যানুসারে, ২০১৯-২০ সালে যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হয়েছিল ১৯ হাজার ৮৮৩ জন ভারতীয়। ২০২০-২১ সালে গ্রেপ্তার হয়েছিল ৩০ হাজার ৬৬২ জন ভারতীয় এবং ২০২১-২২ সালে গ্রেপ্তার হয়েছিল ৬৩ হাজার ৯২৭ জন ভারতীয়।