এক সপ্তাহ ধরে বিএনপি কার্যালয়ে ঝুলছে তালা

এক সপ্তাহ ধরে বিএনপি কার্যালয়ে ঝুলছে তালা

সংগৃহীত

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গত এক সপ্তাহ ধরে তালা ঝুলছে। এই সময়ে সেখানে দলটির নেতাকর্মীদের আনাগোনাও দেখা যায়নি।

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ চলাকালে দলটির নেতাকর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে প্রাণহানিরও ঘটনা ঘটে। পরদিন ২৯ অক্টোবর থেকে দলটির কার্যালয়ের প্রধান ফটকের সামনের অংশের সড়কটি ‘ক্রাইম সিন’ হিসেবে ঘোষণা করে পুলিশ। পুলিশের পক্ষ থেকে তখন জানানো হয়, অপরাধ তদন্তের জন্য পুলিশের আলামত সংগ্রহের কাজ শেষ না হওয়া পর্যন্ত কার্যালয়টি বন্ধ থাকবে।

এদিকে রোববার (৫ নভেম্বর) সকাল ৬টা থেকে দ্বিতীয় দফায় ঢাকাসহ সারাদেশে বিএনপির ডাকা টানা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ কর্মসূচি চলছে। যা শেষ হবে মঙ্গলবার (৬ নভেম্বর) সকাল ৬টায়।

বিএনপি কার্যালয়ের সামনে একটি ব্যাংকের এটিএম বুথের নিরাপত্তাকর্মী মো. রায়হান বলেন, গত ২৮ অক্টোবর পর থেকে একটি পাখিও বিএনপি অফিসের সামনে আসেনি। দিন-রাত কার্যালয়ের সামনে বসে থাকে পুলিশ।

এদিকে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা দ্বিতীয় দফার অবরোধ কর্মসূচি শুরুর আগের দিন শনিবার সন্ধ্যার পর রাজধানী ঢাকা ও নারায়ণগঞ্জে পাঁচটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এমনকি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বহনকারী একটি বাসেও আগুন দেওয়া হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায় ফায়ার সার্ভিসকর্মীরা।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ চলছিল। সমাবেশ চলাকালে এক পর্যায়ে দলটির নেতাকর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এর ফলে মহাসমাবেশ পণ্ড হয়ে যায়। পরে রোববার (২৯ অক্টোবর) সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে দলটি। হরতাল শেষে একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিনদিন অবরোধ কর্মসূচি দেওয়া হয়। যা শেষ হয় গত ২ নভেম্বর। এরপর আবার দুইদিন বিরতি দিয়ে রোববার (৫ নভেম্বর) সকাল থেকে ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে।