নভেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গুতে ৭৭ জনের মৃত্যু

নভেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গুতে ৭৭ জনের মৃত্যু

প্রতীকি ছবি

চলতি বছরের নভেম্বরের প্রথম সপ্তাহে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে ৭৭ জনের মৃত্যু হয়েছে এবং একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১২ হাজার ৪১৮ জন।  

জুন থেকে সেপ্টেম্বর মাস ডেঙ্গু রোগের মৌসুম হলেও জলবায়ু পরিবর্তনের ফলে বর্তমানে সারা বছর জুড়েই ডেঙ্গুরোগের প্রকোপ দেখা যাচ্ছে।

বর্ষা মৌসুমের আগেই হানা দেওয়া ডেঙ্গুর প্রকোপ যেন কমছেই না। চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দেশের ইতিহাসে অতীতের সব বছরের রেকর্ড ছাড়িয়েছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট এক হাজার ৪২৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৮৪৪ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৫৮১ জন মারা যান।

চলতি বছরের সাত নভেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন দুই লাখ ৮৩ হাজার ৫৯৩ জন। এর মধ্যে ঢাকাতে এক লক্ষ এক হাজার ৯৬১ জন ও সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) এক লাখ ৮১ হাজার ৬৩২ জন।

গত মাসের ৩১ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে মোট মারা গিয়েছিল এক হাজার ৩৪৮ জন এবং আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল ২ লাখ ৭১ হাজার ১৭৫ জন।