প্রসেনজিতের পরিচালনায় কঙ্গনা

প্রসেনজিতের পরিচালনায় কঙ্গনা

সংগৃহীত

সেপ্টেম্বরে ছিল টলিউডের ‘মিস্টার ইন্ডাস্ট্রি’খ্যাত প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জন্মদিন। তখনই জানা গিয়েছিল, ২৫ বছরের বিরতি ভেঙে আবারও পরিচালনায় ফিরছেন এই অভিনেতা। এর আগে ‌‘পুরুষোত্তম’ ও ‘আমি সেই মেয়ে’ নামে দুটি সিনেমা তাঁরই পরিচালনায় তৈরি হয়েছিল। এবার অভিনেতার পরিচালনায় নির্মাণ হতে যাচ্ছে ‘নটী বিনোদিনী’। আর এতে মুখ্য চরিত্রে থাকছেন বলিউডের কঙ্গনা রানাউত! ভারতীয় একাধিক সংবাদমাধ্যমে এমনই খবর।

এক রেস্তরাঁ ব্যবসায়ীর প্রযোজনায় হিন্দি ভাষায় নির্মিতব্য এই বায়োপিক পরিচালনা করতে চলেছেন প্রসেনজিৎ। সূত্রের বরাতে আনন্দবাজার জানিয়েছে, ছবিটিতে আপাতত তিনি অভিনয় করছেন না, পরিচালনাতেই শুধু মন দিচ্ছেন।

ছবিটি নির্মিত হচ্ছে বিনোদিনী দাসীর জীবনী অবলম্বনে। ১৮৬২ সালে এক পতিতাপল্লিতে জন্ম তাঁর। মাত্র ১২ বছর বয়সে বাংলা থিয়েটারের জগতে পা দিয়েছিলেন তিনি। সেই সময় রঙ্গমঞ্চে মেয়েদের কাজ করার তেমন চল ছিল না। মাত্র ১১ বছরের ক্যারিয়ারে বাংলা থিয়েটারের আত্মার উত্তরণ ঘটিয়েছিলেন নটী বিনোদিনী। দাপিয়ে অভিনয় করার পর মঞ্চকে মাত্র ২৪ বছর বয়সে বিদায় জানান তিনি। এমন চরিত্রকে বড়পর্দায় তুলে ধরার স্বপ্ন ছিল পরিচালক প্রদীপ সরকারের। তাঁর পরিচালনাতেই কঙ্গনার বিনোদিনী হওয়ার কথা ছিল। কিন্তু চলতি বছরের মার্চ মাসে প্রয়াত হন এই বাঙালি পরিচালক। তাতেই ছবির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ওঠে। এই পরিস্থিতিতে প্রদীপ সরকারের অসম্পূর্ণ কাজের দায়িত্বই কি প্রসেনজিৎ নিজের কাঁধে নিয়েছেন? নাকি তিনি সম্পূর্ণ আলাদাভাবে বায়োপিকটি করতে চলেছেন? আদৌ কি বাংলার সুপারস্টারের পরিচালনায় কঙ্গনা বিনোদিনী হচ্ছেন? প্রশ্ন একাধিক। উত্তর হয়তো অদূর ভবিষ্যতেই জানা যাবে।

প্রসঙ্গত, অনেকদিন ধরেই কঙ্গনার ক্যারিয়ারে হিট ছবির দেখা নেই। ‘ধাকড়’, ‘তেজস’—সবই বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। এমন অবস্থায় আসন্ন ছবি ‘ইমার্জেন্সি’র ওপর ভরসা রাখছেন অভিনেত্রী। ছবিতে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর চরিত্রে অভিনয় করেছেন কঙ্গনা। 

এদিকে, বলিউডের গ্ল্যামার দুনিয়ায় পা রাখা মাত্রই সাফল্য পেয়েছেন প্রসেনজিৎ। ‘জুবিলি’ সিরিজের জন্য বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছেন তিনি। সম্প্রতি দুর্গাপূজায় মুক্তি পাওয়া ‘দশম অবতার’ সিনেমাটিতেও সাফল্য পেয়েছেন দারুণ। অন্যদিকে,  পশ্চিমবঙ্গেও ‘নটী বিনোদিনী’র বায়োপিক তৈরি করছেন পরিচালক রামকমল মুখোপাধ্যায়। তাঁর পরিচালনায় বিনোদিনী হয়েছেন রুক্মিণী মৈত্র।