পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান- সেমিফাইনালের পথ কার জন্য কেমন?

পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান- সেমিফাইনালের পথ কার জন্য কেমন?

পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান- সেমিফাইনালের পথ কার জন্য কেমন?

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এখন একটা রোমাঞ্চকর জায়গায় চলে এসেছে, যেখানে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে টিকে আছে কেবল তিনটি দল- নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং পাকিস্তান।

আফগানিস্তান তাদের ইতিহাস সেরা বিশ্বকাপ যাত্রার অভিজ্ঞতা নিচ্ছে, ওদিকে পাকিস্তান এবং নিউজিল্যান্ড দুটো দলই মিশ্র এক বিশ্বকাপ কাটাচ্ছে।নিউজিল্যান্ডের আট ম্যাচের মধ্যে, প্রথম চারটিতে জয়, পরের চারটিতে টানা হার পেয়েছে তারা।

পাকিস্তানও শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড গড়া জয়ের পর টানা হেরেছে। আর আফগানিস্তান যেমন দুর্দান্ত কিছু জয় পেয়েছে, আবার কিছু ম্যাচের হতাশা তাদের তাড়া করবে যেমন বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে হার।নিউজিল্যান্ডের বিপক্ষে আজ শ্রীলঙ্কার খেলা, এরপর পাকিস্তান ইংল্যান্ডের মুখোমুখি হবে এবং দক্ষিণ আফ্রিকার শেষ প্রতিপক্ষ আফগানিস্তান।এই তিন ম্যাচেরই সংযোগ রয়েছে সেমিফাইনালের চতুর্থ দল নির্ধারণে।সেই সমীকরণ এখন কোন দলের জন্য কী রকম?

নিউজিল্যান্ডের কী প্রয়োজন?

এই তিন দলের মধ্যে নেট রান রেটে সবার চেয়ে এগিয়ে আছে নিউজিল্যান্ড, তাদের গড় দশমিক তিন নয় আট।কিন্তু সাম্প্রতিক ফর্ম নিউজিল্যান্ডেরই সবচেয়ে খারাপ, টানা চার ম্যাচে হেরেছে দলটি। আর পাকিস্তানের বিপক্ষে ব্যাঙ্গালোরের হারের স্মৃতি একেবারে তরতজা, এই মাঠেই শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ নিউজিল্যান্ডের।

তবে নেট রান রেটে এগিয়ে থাকার কারণে শ্রীলঙ্কার বিপক্ষে একটা জয়ই যথেষ্ট হতে পারে নিউজিল্যান্ডের জন্য সেমিতে যেতে।তখন পাকিস্তানকে ইংল্যান্ডের বিপক্ষে এবং আফগানিস্তান দলকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় একটা ব্যবধান রেখে জিততে হবে, যেটা তুলনামূলক কঠিনই বলা যায়।কিন্তু নিউজিল্যান্ড যদি হেরে যায় তখন আর কিছুই কেইন উইলিয়ামসনদের হাতে থাকবে না।

সেক্ষেত্রে পাকিস্তান-ইংল্যান্ড ও আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।

পাকিস্তান এবং আফগানিস্তান হেরে গেলে নিউজিল্যান্ডের সমান আট পয়েন্ট নিয়ে নেট রান রেটে সেমিফাইনালে চলে যাবে।সেক্ষেত্রে ৯ ম্যাচের পাঁচটিতে হেরেও নিউজিল্যান্ড সেমিফাইনালে উঠে যাবে।তবে ব্যাঙ্গালোরে যদি বৃষ্টির কারণে বা যে কোনও কারণে খেলা পরিত্যক্ত হয় সেক্ষেত্রে নিউজিল্যান্ডের জন্য একই সমীকরণ থাকবে।পাকিস্তান অথবা আফগানিস্তান কোনও দল নিজেদের ম্যাচে জিতে গেলেই পয়েন্ট হবে ১০, আর নিউজিল্যান্ডের হবে ৯।

পাকিস্তানের শুধু জিতলেই হবে না

পাকিস্তানের নেট রান রেট আফগানিস্তানের চেয়ে বেশি নিউজিল্যান্ডের থেকে কম।সেক্ষেত্রে নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কার বিপক্ষে কোনও কারণে দুই পয়েন্ট তুলতে না পারে, পাকিস্তান ইংল্যান্ডের বিপক্ষে জিতলেই কেবল সেমিফাইনালে যাওয়ার জন্য একটা সুবিধাজনক অবস্থানে চলে যাবে।তবে নিউজিল্যান্ড শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলে পাকিস্তানের শুধু ইংল্যান্ডকে হারালেই হবে না, জয়ের ব্যবধানও হতে হবে বড়।সমীকরণ বলছে নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কার বিপক্ষে এক রানেও জয় পায়, সেক্ষেত্রে পাকিস্তানকে অন্তত ১৩০ রানে ইংল্যান্ডকে হারাতে হবে।

আফগানিস্তানের জন্য সমীকরণ কী?

নেট রান রেটে আফগানিস্তান বেশ দুর্বল জায়গায় আছে।তাই আফগানিস্তানের জন্য প্রয়োজন নিউজিল্যান্ড ও পাকিস্তান উভয় দলের নিজ নিজ ম্যাচে হার।সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতলেই আফগানিস্তান সেমিফাইনালে চলে যাবে।তবে নিউজিল্যান্ড যদি হেরে যায় আর পাকিস্তান ইংল্যান্ডের বিপক্ষে জয় পায় সেক্ষেত্রে আফগানিস্তানের জন্য লক্ষ্য হবে দক্ষিণ আফ্রিকাকে অন্তত ১৪০ রানের ব্যবধানে হারানো।

আর নিউজিল্যান্ড যদি জয় পায় আর সেক্ষেত্রে নিউজিল্যান্ডের যে নেট রান রেট সেটা টপকাতে হলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের অন্তত ২৭৩ রানের জয় প্রয়োজন হবে।এই সমীকরণে আফগানিস্তানের জন্য পথটা বেশ কঠিন বলেই মনে হচ্ছে।এখনও পর্যন্ত বিশ্বকাপের একটা সেমিফাইনাল নিশ্চিত যদিও তারিখ ও ভেন্যু এখনই বলা যাচ্ছে না, তবে একটা সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।অনেকের মনেই ১৯৯৯ সালের নাটকীয় সেমিফাইনালের স্মৃতি উঁকি দিচ্ছে।

সূত্র : বিবিসি