১৫৩৭ কোটি টাকায় বিক্রি হলো পিকাসোর চিত্রকর্ম

১৫৩৭ কোটি টাকায় বিক্রি হলো পিকাসোর চিত্রকর্ম

ছবিঃ সংগৃহীত।

বিশ্বখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসোর হাতে গড়া মাস্টারপিসগুলোর মধ্যে অন্যতম ‘ওম্যান উইথ এ ওয়াচ’ (ঘড়ি হাতে নারী)।সম্প্রতি দুর্লভ এই শিল্পকর্মটি নিলামে তোলা হয়েছিল। সেখানে এর দাম উঠেছে ১৩ কোটি ৯৩ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ হাজার ৫৩৭ কোটি টাকা। ফলে এটি হয়ে উঠেছে পিকাসোর দ্বিতীয় সর্বোচ্চ দামী শিল্পকর্ম।

 

১৯৩২ সালে আঁকা চিত্রকর্মটিতে পিকাসোর সঙ্গী ফরাসি চিত্রশিল্পী মেরি-থেরেসি ওয়াল্টারকে চিত্রিত করা হয়েছে।

এ সপ্তাহে নিলাম সংস্থা সোথেবির বিশেষ বিক্রয়ের অংশ হিসেবে প্রকাশ্যে আনা হয় ‘ওম্যান উইথ এ ওয়াচ’কে। এর আগে চিত্রকর্মটির দাম ছিল ১২ কোটি ডলারেরও বেশি।

এতদিন পিকাসোর এই চিত্রকর্মটি এমিলি ফিশার ল্যান্ডউ নামে এক নারীর সংগ্রহে ছিল। এ বছর ১০২ বছর বয়সে মারা যান তিনি। তারপরেই নিলামে আনা হয় চিত্রকর্মটি।

সোথেবির ইমপ্রেশনিস্ট ও মডার্ন আর্ট বিভাগের প্রধান জুলিয়ান ডাওয়েস পিকাসোর চিত্রকর্মটি ‘সবদিক থেকেই মাস্টারপিস’ বলে অভিহিত করেছেন।

বলা হয়, ওয়াল্টার ছিলেন পিকাসোর ‘গোল্ডেন মিউজ’ বা সবচেয়ে বড় অনুপ্রেরণার উৎস। তাকে নিয়ে আঁকা ফরাসি শিল্পীর আরও একটি চিত্রকর্ম ‘স্লিপিং ওম্যান’ নিলামে উঠছে বৃহস্পতিবার। এটি অন্তত আড়াই থেকে সাড়ে তিন কোটি ডলারে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে।