কাশ্মিরের ডাল লেকে পুড়ে গেল বহু হাউজবোট

কাশ্মিরের ডাল লেকে পুড়ে গেল বহু হাউজবোট

ফাইল ছবি

ভারতের ভূস্বর্গখ্যাত কাশ্মিরের অন্যতম পর্যটনকেন্দ্র হলো ডাল লেক। সেখানের হাউজবোটগুলো পর্যটকদের অন্যতম পছন্দ। শনিবার ভোররাতে শ্রীনগরের টুরিস্ট হাবে কোনওভাবে আগুন লেগে যায়। সেই আগুন হুহু করে ছড়িয়ে পড়তে শুরু করে। দাউ দাউ করে জ্বলতে থাকে লেকের উপর ভাসতে থাকা হাউজবোট।

ডাল লেক তথা গোটা কাশ্মিরই ভ্রমণপ্রিয় মানুষদের অন্যতম পছন্দের স্থান। সারা বছরই পর্যটকরা ভিড় করেন ভূস্বর্গে। ডাল লেকে নৌকাবিহার ছাড়া ভ্রমণ সম্পূর্ণই হয় না। সেই ডাল লেকই অগ্নিকাণ্ডে বিপর্যস্ত। খবর দ্য ওয়ালের

খবরে বলা হয়েছে, ৫টি হাউজবোট পুড়ে ছাই হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটকদের থাকার তিনটি কুঁড়েঘর। তবে কোনও প্রাণহানি হয়নি। বিপুল টাকার সম্পদ হারিয়েছেন এর মালিকরা। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও পর্যন্ত কোটি টাকা ছাড়িয়েছে বলে অনুমান। 

সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, শনিবার স্থানীয় সময় ভোর ৫.১৫ মিনিট নাগাদ ডাল লেকের ৯ নম্বর ঘাটের কাছে হঠাৎ আগুন জ্বলতে দেখা যায়। সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। 

তবে কীভাবে আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, শর্ট সার্কিটের কারণে এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে।

কাশ্মিরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর। শীতে এটা বরফে ঢাকা পড়ে যায়। শ্রীনগরের প্রধান সৌন্দর্য ডাল লেক। স্থানীয়রা একে বলে ডাল ঝিল৷ শীতে ২০ মিটার গভীর পুরো লেক বরফ হয়ে যায়। এই শহরের অন্যতম ব্যবসায়িক স্থানও এই লেক। মাছ ধরা এবং জলজ ফুলের প্রধান উৎস এই লেক। প্রায় ১৮ বর্গ কিলোমিটারের এই লেকে গুল্ম, লতা আর জলজ ফুলে ভরা।